খাগড়াছড়ি, , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

১৯ ফেব্রুয়ারি উদ্বোধন; মাটিরাঙ্গায় তিন দিনব্যাপী ভাষা-সংস্কৃতি ও বই মেলা

প্রকাশ: ২০১৭-০২-১৬ ১৭:২০:২৬ || আপডেট: ২০১৭-০২-১৬ ১৭:২০:২৬

নিজস্ব প্রতিনিধি: অন্যান্য বছরের ধারাবাহিকতায় এবছরও আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আগামী ১৯ ফেব্রুয়ারি পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘ভাষা-সংস্কৃতি ও বই মেলা’। আগামী ১৯ ফেব্রুয়ারি খাগড়াছড়ির জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান তিন দিনব্যাপি এ মেলার উদ্বোধন করবেন। মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন আয়োজিত এ মেলা চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

বই মেলা উপলক্ষে আয়োজিত প্রস্তুতি সভা শেষে সংবাদকর্মীদের এমনটাই জানিয়েছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান।

মাটিরাঙ্গা উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে প্রতিদিনি সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। মেলা মঞ্চে প্রতিদিনই আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে বলেও জানান তিনি। মেলার সার্বিক প্রচার-প্রচারণার জন্য স্থানীয় গনমাধ্যম কর্মী ও ক্যাবল অপারেটরগণকে অনুরোধ জানান তিনি।

মাটিরাঙ্গার বিভিন্ন লাইব্রেরি, ইসলামিক ফাউন্ডেশন, গণপাঠাগার, সকল এনজিও, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানকে বইয়ের স্টলসহ মেলায় অংশগ্রহন করার অনুরোধ জানানো হয় প্রস্তুতি সভায়। পাশাপাশি পৌরসভার প্রতিটি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উৎসাহি করাসহ বইমেলায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠানের প্রধানগনকে অনুরোধ জানানো হয়।

ভাষা-সংস্কৃতি ও বই মেলা উপলক্ষে স্কুল, কলেজে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের নিয়ে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও ক্যুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলেও জানানো হয় সভা থেকে। এসব প্রতিযোগিতার জন্য পৃথক পৃথক বাস্তবায়ন কমিটিও গঠন করা হয় প্রস্তুতি সভায়।

এছাড়া এবারই প্রথমবারের মতো প্রাথমিক পর্যায়ের বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ছাত্র-ছাত্রীদের নিয়ে স্ব স্ব মাতৃভাষায় কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে মেলার দ্বিতীয় দিন (২০ ফেব্রুয়ারি) সকাল ১০টায়। চাকমা, মারমা, ত্রিপুরা ও বাংলা এ চার ভাষায় কবিতা আবৃত্তির প্রতিযোগিতা থাকবে উল্লেখ করে উপজেলা নির্বাহী অফিসার জানান, ২১ ফেব্রুয়ারি এখন সারা বিশ্বের সকল ভাষাভাষী জনগোষ্ঠীর। তাই সকলেরই রয়েছে মাতৃভাষায় শিক্ষার অধিকার। আর এ কারণেই বর্তমান সরকার প্রাথমিক পর্যায়ে স্ব স্ব মাতৃভাষার বই প্রকাশ করেছে। তিনি মনে করেন জাতীয় দিবসে স্ব স্ব মাতৃভাষায় এমন প্রতিযোগিতা হয়তো দেশে প্রথম। তিনি বিষয়টির ব্যাপক প্রচারনার জন্য সংবাদকর্মীদের অনুরোধ জানান।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী ২১ ফেব্রুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন বলেও জানান মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান।

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই সপ্তাহের আলোকিত পাহাড় ১ম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!