খাগড়াছড়ি, , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

শেষ সময়ে সমাপনী পরিক্ষার প্রস্তুতি; আত্মবিশ্বাস নিয়ে উত্তর লিখ

প্রকাশ: ২০১৬-১১-১৬ ১১:২৯:০৮ || আপডেট: ২০১৬-১১-১৬ ১১:২৯:০৮

শেষ সময়ে সমাপনী পরিক্ষার প্রস্তুতি

আত্মবিশ্বাস নিয়ে উত্তর লিখ

anwar প্রাথমিক সমাপনী পরিক্ষার মাধ্যমে কোমলমতি ছোট শিক্ষার্থীদের শিক্ষাজীবনে প্রথম পরীক্ষা পরিক্ষায় ২০ নভেম্বর অংশ নেবে । সুন্দর লেখা ও আত্মবিশ্বাসের সমন্বয়ে সেরা অর্জনটা পরিক্ষায় প্রয়োগ করে সাফল্য ছিনিয়ে আনবে এমন প্রত্যাশা করি। শেষ সময়ে বেশি রাত না জাগাই ভাল। যা কিছু সম্পন্ন হয়েছে এখন তা রিভিশন দেয়াই মূলত প্রধান কাজ। নতুন করে নতুন কিছু মুখস্ত বা শেখার চেষ্টা শেষ সেময়ে না করাই শ্রেয়। আমাদের অবিভাবকরা এই সময়টাতে এসে শিক্ষার্থীদের নিয়ে চিন্তা বেশি করে থাকেন। আবার কিছু অভিভাবক শেষসময়ে এসে শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত চাপ প্রয়োগ করে থাকেন। যা কোনোভাবেই ঠিক নয়। যা পরীক্ষার আগে শিক্ষার্থীদের চাপ প্রয়োগ করা হয় এবং তাদের মনের  ওপর বিরূপ প্রভাব পড়ে। তাই এ সময়ে তাদের ওপর বাড়তি কোনো চাপ দেওয়া যাবে না।

প্রতিটি বিষয়ের প্রতিটি অধ্যায় মনযোগ সহকারে ভাল করে পড়বে।কোন ভাবেই এই সময়টা অপচয় করা ঠিক হবেনা। ইতিমধ্যে বিদ্যালয় ভিত্তিক সমাপ্ত হওয়া মডেল টেষ্ট পরিক্ষার প্রশ্নপত্র গুলো ভাল করে অনুসরন করে নিতে হবে।

পরীক্ষার হলে প্রশ্নপত্র হাতে পাওয়ার পর মুহূর্তের মধ্যে পুরো প্রশ্নটা পড়ে ফেলবে। নির্ভুল উত্তর গুছিয়ে লিখতে হবে। উত্তরপত্রে বেশি ঘষামাজা ও কাটাকাটি করবে না। যা লিখবে প্যারা বা অনুচ্ছেদ করে লিখবে।হাতের লেখা সুন্দর করে লিখতে হবে।
নির্ভুল ও সুন্দর হাতের লেখা নম্বর পাওয়ার ক্ষেত্রে খাতা মূল্যায়নকারীকে প্রভাবিত করে। পরীক্ষার হলে ভিন্ন পরিবেশ দেখা দিলেও নিজে আত্মবিশ্বাস নিয়ে উত্তর লিখবে। পাশের কারও দিকে না তাকিয়ে নিজের থেকে জানা উত্তর লিখবে। মনের আনন্দে জীবনের প্রথম বড় পরীক্ষায় অংশ নেবে। তবেই মন ফুরফুরে থাকবে।
তোমাদের জন্য রইল শুভ কামনা।

লিখেছেন: মো. আনোয়ার হোসেন, সহকারি শিক্ষক, মাটিরাংগা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।

 

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই সপ্তাহের আলোকিত পাহাড় ১ম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!