খাগড়াছড়ি, , বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

নতুন রুপে খুলেছে দীঘিনালার শিক্ষা প্রতিষ্ঠানগুলো

প্রকাশ: ২০২১-০৯-১২ ১৯:৪০:৫৯ || আপডেট: ২০২১-০৯-১২ ১৯:৪১:০৬

মো. মহাসিন মিয়া, দীঘিনালাঃ করোনা ভাইরাস সংক্রমণ রোধে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের প্রায় দেড় বছর পর আজ ১২ সেপ্টেম্বর (রবিবার) খুলেছে দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান।

সারা দেশের ন্যায় খাগড়াছড়ির দীঘিনালাতেও ১২সেপ্টেম্বরের আগে থেকেই সরকারি নির্দেশনা অনুযারী সকল প্রতিষ্ঠান খোলা ও পাঠদানের প্রস্তুতি সেরে রেখেছে কর্তৃপক্ষরা। দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠান খোলায় যেমনি শিক্ষার্থী, অভিভাবক তেমনি শিক্ষকদের মাঝেও সৃষ্টি হয়েছে নতুন উদ্যোমের।

আজ দীঘিনালার কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, শিক্ষা মন্ত্রনালয় থেকে নির্দেশিত ছক মেনেই শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করে মাস্ক ব্যবহার করে ক্লাসে প্রবেশ করানো হচ্ছে এবং শিফট অনুযায়ী ক্লাস করানো হচ্ছে। আজ প্রথম দিনে শতকরা প্রায় ৬০-৬৫% শিক্ষার্থীদের উপস্থিতি দেখা গেছে। উপজেলার ১ নং কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মোছা. জান্নাতুল সুমাইয়া ও তৃতীয় শ্রেণির উদ্যান চাকমা বলেন, অনেক দিন ধরে স্কুল বন্ধ ছিলো, আমরা মনে করেছি আর কখনো স্কুলে পড়তে পারবোনা, আমাদের স্যার বাসায় গিয়ে খোঁজ-খবর নিতো ও পড়িয়ে আসতো। অবশেষে আজ স্কুল খুলেছে আমরা স্কুলে এসেছি অনেক আনন্দ পাচ্ছি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক একে এম বদিউজ্জামান জীবন বলেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আজ খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। স্কুল বন্ধ থাকাকালীন সময়ে সরকারি নির্দেশনা মেনে অনলাইন ভিত্তিক ক্লাস করিয়েছি এবং শিক্ষার্থীদের গ্রাম, পাড়া ভিক্তিক তালিকা করে বাসায় গিয়ে পাঠদান করিয়েছি। আজ স্কুল খুলেছে, মন্ত্রনালয় কর্তৃক নির্দেশিত ছক অনুযায়ী স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে বিভিন্ন শিফটে ক্লাশ করাচ্ছি। দীর্ঘদিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় শিক্ষার্থী, তাদের পরিবার এমনকি আমাদের শিক্ষকদের মধ্যেও অনেক উদ্যম বেড়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!