খাগড়াছড়ি, , মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

দক্ষিণ বন বিভাগের উদ্যোগে হাতি মানুষের দ্বন্দ্ব নিরসনে জনসচেতনতামুলক লিফলেট বিতরণ

প্রকাশ: ২০২১-১১-২৫ ১১:৩৪:৪০ || আপডেট: ২০২১-১১-২৫ ১১:৩৪:৪৬

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধিঃ কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় রাঙামাটি দক্ষিণ বন বিভাগের আয়োজনে হাতি-মানুষের( দ্বন্দ্ব) সংঘাত সমাধানে জনসচেতনতা বৃদ্ধিকরণে লিফলেট বিতরণ করা হয়েছে।

বুধবার (২৪নভেম্বর) বিকাল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত রাঙামাটি পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগ স্হানীয় লোকজনদেরকে উদ্বুদ্ধ করনে লিফলেট মানুষের মধ্যে পৌঁছে দেওয়াসহ মাইকিং কার্যক্রম চালিয়েছে। কাপ্তাই নতুন বাজার, লকগেইট, শিল্প এলাকা, জেটিঘাট, শিলছড়িসহ বিভিন্ন এলাকায় আনুষ্ঠানিক ভাবে রাঙামাটি পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রফিকুজ্জামান শাহ ও কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুুনতাসির জাহানের সমন্বয়ে রাঙামাটি কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ করেন।

রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) রফিকুজ্জামানশাহ বলেন, হাতি গ্রামে বা এলাকায় প্রবেশ করলে স্থানীয় বন বিভাগের লোকজনকে খবর দিন। হাতিদের উত্যক্ত না করে বিভিন্ন শব্দ করে বা পটকা ফুটিয়ে তারান। হাতি দ্বারা ক্ষতিগ্রস্ত হলে বা কেউ মারা গেলে সরকারের পক্ষ হতে ক্ষতিপূরণের ব্যবস্থা রয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুুনতাসির জাহান বলেন, হাতি দেখলে তার নিকটে গিয়ে কেউ কোন উক্তোত্ব আচরণ, ছবি বা ভিডিও করা ঠিক নয়। বন্যপ্রাণী (সংরক্ষন ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী হাতি হত্যা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। এছাড়া ৭বছর শাস্তি এবং ১০লক্ষ টাকার জরিমানার বিধান রয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!