খাগড়াছড়ি, , শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

কাপ্তাই সোনালী অতীত ক্লাবের নানা উদ্যোগ; চলছে তাইফ নুরের উপস্থাপনায় ফেসবুক লাইভ

প্রকাশ: ২০২২-১০-০৬ ১৮:৪৭:২১ || আপডেট: ২০২২-১০-০৬ ১৮:৪৭:২৬

মাহফুজ আলম, কাপ্তাই (রাঙামাটি) থেকেঃ নতুন প্রজন্মের ফুটবলারদের মানোন্নয়নের সোনালী অতীত কাপ্তাই ক্লাবের উদ্যোগে নানা প্রচারণা ও উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে গেল ২১ সেপ্টেম্বর থেকে। এর নেতৃত্বে রয়েছেন সাবেক জাতীয় ও বিভাগীয় ফুটবলাররা।এছাড়াও রয়েছেন সোনালী অতীত কাপ্তাই ক্লাবের সভাপতি শাহাবুদ্দিন আজাদ, সাধারণ সম্পাদক জামাল উদ্দিন ও ক্লাবের কর্মকর্তাবৃন্দ।

কর্মকর্তারা বলেন ফুটবল আমাদের দেশের জনপ্রিয় একটি খেলা, কাপ্তাই ফুটবল জগতের ঐতিহ্য নতুন প্রজন্মের মাধ্যমে ফিরে আনতে বিভিন্ন পর্যায়ের ফুটবল টুর্নামেন্টের আয়োজন এর মাধ্যমে কাপ্তাই উপজেলা থেকে সেরা ফুটবল খেলোয়ার তৈরি করা সম্ভব। তাই প্রতিযোগিতামূলক ফুটবল খেলা জাগিয়ে তোলার খেয়ালে ফুটবলারদের মানোন্নয়নে নানাবিধ দিকনির্দেশনা প্রদানে আমাদের প্রচেষ্টা নিঃস্বার্থ ভাবে অব্যাহত রয়েছে। তারা আরো বলেন কাপ্তাই, রাঙামাটি, চট্টগ্রাম ও ঢাকার মাঠ অতীতে কাঁপিয়েছেন পান্না লাল নন্দী, আসলাম খান, লাতু লাল নন্দী, নিংছাই প্রু চৌধুরী, সামশুদ্দীন চৌধুরী, এফআই কামাল, মীর মন্জু, বাদশা মিয়া, সজল বড়ুয়া, বিপ্লব মারমা, সাহাজ উদ্দিন টিপু, বাচ্ছু মিয়া, মামুনুল ইসলাম, সন্তোষ দাস, জামাল উদ্দিন, সালে আহাম্মদ, প্রভাত বড়ুয়া, মংসিলা মারমা, জনি মারমা, বাবু খান, শাহিনুর রশিদ, আলাউদ্দিন , মোহাম্মদ ইউনুছ, নান্টু, মোহাম্মদ ওসমান, শাহ নেওয়াজ, সালাউদ্দিন, বাথুই মারমা, এনামুল হক, বদরুল আলম জিপু, আকিদ সহ নাম না জানা অনেকেই।এ ছাড়াও তাদের মধ্যে অধিকাংশ খেলোয়াড়রা খেলেছেন স্বনামধন্য শেরে বাংলা কাপ, ডিসি কাপ, আবার কেউ খেলেছেন আবহনী, ব্রাদাস ইউনিয়ন, মুক্তি যোদ্ধা সংসদ, ভিক্টোরিয়া, ওয়ারী, ধানমন্ডীসহ বিভিন্ন ক্লাবে। এসব ফুটবলাররা খেলোয়াড়ি জীবনের ইতি টানেন ২০ থেকে ২৫ বছর পুর্বে। নতুন প্রজন্মদের ফুটবল জগতে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে গেল ২ এপ্রিল ২০২২ এ প্রীতিফুটবল ম্যাচে মাঠে নামলেন সাবেক জাতীয় বিভাগীয় ফুটবলাররা। অপর দিকে রাঙামাটি জেলা ফুটবল একাডেমি থেকে যারা প্রীতিম্যাচে অংশ গ্রহন করেছেন ফুটবল অঙ্গনের জনপ্রিয় সাবেক জাতীয় দলের কৃতি ফুটবলার কিংশুক চাকমা, রাঙামাটির কৃতি ফুটবলার আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল, ওয়াশিংটন চাকমা, রনবির চাকমা। সব কৃতি ফুটবলারদের মিলন মেলা বসেছে কাপ্তাইয়ের কেপিএম ব্রিকফিল্ড মাঠে।

সোনালী অতীত ক্লাব- কাপ্তাইয়ের আয়োজনে (২ এপ্রিল) বিকেল ৩ টায় কেপিএম ব্রিক ফিল্ড মাঠে অনুষ্ঠিত হয় সোনালী অতীত ক্লাব, কাপ্তাই বনাম রাঙ্গামাটি জেলা ফুটবল একাডেমির মধ্যে এক প্রদর্শনী ফুটবল ম্যাচ। এ ম্যাচে ৩-০ গোলে বিজয়ী হন সোনালী অতীত ক্লাব- কাপ্তাই। এই দলের হয়ে গোল করেন লোকাস ও সোহেল। সাবেক কৃতি ফুটবলার আসলাম খান এই দলের অধিনায়ক এর দায়িত্ব পালন করেন। অপরদিকে রাঙামাটি জেলা ফুটবল একাডেমির অধিনায়ক এর দায়িত্ব পালন করেন সাবেক খেলোয়াড় আঞ্চলিক পরিষদ সদস্য মুক্তিযোদ্ধা হাজী কামাল। এ প্রীতি ম্যাচের আয়োজনে ছিলেন কাপ্তাই সোনালী অতীত ক্লাবের সংশ্লিষ্টরা। ক্লাবের সভাপতি শাহাবুদ্দীন আজাদ ও সাধারণ সম্পাদক জামাল উদ্দিন জানান, মূলত উদীয়মান ফুটবল খেলোয়ার ও নতুন প্রজন্মের খেলোয়াড়দের পরিচয় এবং খেলাধুলার প্রতি আগ্রহ বাড়াতে এই আয়োজন। কাপ্তাই উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বির্দশন বড়ুয়া জানান, পুরানো খেলোয়াড়দের সম্মান জানানো এবং নতুনদের পরিচয় করার উদ্যোশে এই প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন।

খেলা শেষে সংক্ষিপ্ত আলোচনা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান কেপিএম ব্রিকফিল্ড মাঠে অনুষ্ঠিত হয়। এইসময় রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান, কেপিএম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সুদীপ মজুমদার,একসময়কার পার্বত্য চট্টগ্রাম ক্রীড়া পরিষদের সাধারণ সম্পাদক ও রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক সুনীল কান্তি দে, বর্তমান সাধারণ সম্পাদক শফিউল আজম, চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতাল পরিচালক ডাঃ প্রবীর খিয়াং, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড শাহাদাত হোসেন চৌধুরী, ১ নং চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী, সোনালী অতীত ক্লাব- কাপ্তাই সভাপতি শাহাবুদ্দীন আজাদ, সোনালী অতীত ক্লাব- কাপ্তাই সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, কাপ্তাই উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বির্দশন বড়ুয়া, কেপিএম সিবিএ সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু সহ প্রচুর ক্রীড়ামোদী দর্শক উপস্থিত ছিলেন।

এইসময় বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের প্রবীন ক্রীড়া সংগঠক ও রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক সুনীল কান্তি দে কে কাপ্তাই সোনালী ক্লাবের পক্ষ হতে সংবর্ধনা প্রদান করা হয়। এইছাড়া রাঙামাটি জেলা ফুটবল একাডেমির পক্ষ হতে কাপ্তাইয়ের ৫ বিশিষ্ট জনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.