খাগড়াছড়ি, , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

মাটিরাঙ্গায় কীটনাশকযুক্ত মশারী পেল ৫ শতাধীক পরিবার

প্রকাশ: ২০১৭-০১-১৭ ১৬:৩৫:২২ || আপডেট: ২০১৭-০১-১৭ ১৬:৩৫:২২

Matirangaনিজস্ব প্রতিবেদক: জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচীর আওতায় রোগ প্রতিরোধে স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাকের উদ্যোগে কীটনাশকযুক্ত মশারী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালের দিকে মাটিরাঙ্গার মুসলিমপাড়া গ্রামে মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব মশারী বিতরণ করেন।

মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: খায়রুল আলম‘র সভাপতিত্বে অনুষ্ঠিত দীর্ঘমেয়াদী কীটনাশকযুক্ত মশারী বিতরনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক মো: রুহুল আমিন ও ব্রাকের স্বাস্থ্য পরিদর্শক তপন কুমার প্রমুখ বক্তব্য রাখেন। ব্রাক স্বাস্থ্য কর্মসুচীর মাটিরাঙ্গা উপজেলা ব্যবস্থাপক মো: জসিম উদ্দিন মশারী বিতরণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক ম্যালেরিয়া নিয়ন্ত্রণে ব্রাকের নিরন্তর প্রচেষ্ঠার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, কীটনাশকযুক্ত মশারী যথাযথ ব্যবহার নিশ্চিত করা আহবান জানান। পার্বত্য চট্টগ্রামের শান্তি প্রতিষ্ঠা সহ অবারিত উন্নয়ন কর্মকান্ডে শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, ম্যালেরিয়া নিয়ন্ত্রনে সরকারের নানা পদক্ষেপের কারণে দিন দিন পাহাড়ের মানুষ ম্যালেরিয়া থেকে অনেকাংশে মুক্ত। পাহাড়ে ম্যালেরিয়ার পূর্বের ভয়াভহতা এখন আর নেই। তবে ভয়াবহতা নেই ভেবে অবহেলা করলেও চলবে না। ম্যালেরিয়া নিয়ন্ত্রণে বাড়ির আঙ্গিনা পরিস্কার রাখা, ঝোপ-ঝাড় কেটে ফেলা, ঘরের পাশে জমানো পানি এবং ময়লা-আবর্জনা না রাখার পরামর্শ দেন তিনি।

মারাত্বক ম্যালেরিয়া হলে ঘরে বসে না থেকে দ্রুত নিকটবর্তী হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়ে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: খায়রুল আলম বলেন ম্যালেরিয়া থেকে বাঁচার জন্য ঘুমানোর আগে কীটনাশকযুক্ত মশারী টাঙ্গাতে হবে। সময় মতো চিকিৎসকের পরামর্শ ও চিকিৎসা গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত, ম্যালেরিয়া নিয়ন্ত্রণে ব্রাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসুচীর আওতায় মাটিরাঙ্গা উপজেলায় কীটনাশকযুক্ত মশারী বিতরণ কর্মসুচীর প্রথম পর্যায়ে ৫‘শ ৩৭জনের মাঝে এ মশারী বিতরণ করা হয়। এ কর্মসুচীর আওতায় মাটিরাঙ্গা উপজেলায় প্রায় ত্রিশ হাজার কীটনাশকযুক্ত দীর্ঘমেয়াদী মশারী বিতরণ করা হবে বলে জানিয়েছেন ব্রাক স্বাস্থ্য কর্মসুচীর মাটিরাঙ্গা উপজেলা ব্যবস্থাপক মো: জসিম উদ্দিন।

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই সপ্তাহের আলোকিত পাহাড় ১ম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!