খাগড়াছড়ি, , বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

দীর্ঘ ৪ মাস পর মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু

প্রকাশ: ২০২১-০৯-০১ ১৪:৫১:১৭ || আপডেট: ২০২১-০৯-০১ ১৪:৫১:২৪

মাহফুজ আলম. কাপ্তাইঃ দীর্ঘ চার মাস বন্ধ থাকার  পর ১ সেপ্টেম্বর মধ্য রাত থেকে দক্ষিণ এশিয়ার বৃহত্তম কাপ্তাই কৃত্রিম  হ্রদে মাছ শিকার শুরু হয়েছে। মঙ্গলবার (৩১ আগস্ট) বিকেলে এমন তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি শাখার বিপনন ব্যবস্থাপক কমান্ডার (নৌবাহিনী) তৌহিদুল ইসলাম।

হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশবৃদ্ধি নিশ্চিত করার লক্ষে জেলা প্রশাসকের দেয়া নিষেধাষ্ণা তুলে নেয়ায় তারিখ ঘোষণা হওয়ায় কাপ্তাই হ্রদের জেলে ও মাছ ব্যবসায়ীদের কর্মযজ্ঞ শুরু হয়েছে।

গত ৩১ জুলাই হ্রদে তিন মাসের মৎস্য আহরণের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলেও হ্রদে পর্যাপ্ত পানি না থাকায় তিন দফায় ৩০ দিন মেয়াদ বাড়ায়। মেয়াদ শেষে ১ সেপ্টেম্বর থেকে হ্রদে মাছ আহরণে নামবে জেলেরা।

জেলে ও ব্যবসায়ীদের আশা, এবার চার মাস হ্রদে মাছ আহরণ বন্ধ থাকায় প্রত্যাশা অনুযায়ী মাছ ধরা পড়বে তাদের জালে। আর অধিক রাজস্ব আদায়ের প্রত্যাশা করছে বিএফডিসি।

বিএফডিসির সূত্র অনুযায়ী, হ্রদে ১০৫ এমএসএল (মীনস সী লেভেল) পানি থাকলেই অবমুক্ত করা পোনা বেড়ে উঠতে ও মা মাছগুলো প্রাকৃতিক প্রজননের পর্যাপ্ত সুযোগ পায়। তবে এবার কাপ্তাই হ্রদে কম বৃষ্টিপাত ও ভারতের মিজোরাম থেকে পানি না আসায় হ্রদের পানি প্রত্যাশা অনুযায়ী বাড়েনি। বিএফডিসির হিসাবে হ্রদের রুলকার্ভ অনুসারে এই মুহূর্তে ১০৬-১০৭ এমএসএল পানি থাকার কথা থাকলেও হ্রদে বর্তমানে পানি রয়েছে প্রায় ৯৫ এমএসএলের কিছুটা বেশি। গত এক মাস আগে এই পানির পরিমাণ আরো ৭-৮ ফুট কম ছিল।

এদিকে প্রত্যাশা মতো পানি না থাকলেও স্থানীয় অর্থনীতি ও জেলে, ব্যবসায়ীদের দুরবস্থা বিবেচনা করে আগামী ১ সেপ্টেম্বর থেকে তুলে নেয়া হচ্ছে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণের নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা প্রত্যাহারের খবরে এখন জেলে পল্লীগুলিতে ও মৎস অবতরণ ঘাটে ব্যবসায়ীদের শেষ মুহূর্তের ব্যস্ততা দেখা গিয়েছে।

জেলে মানস লাল দাস বলেন, তিন মাসের জায়গায় চার মাসের নিষেধাজ্ঞা শেষে আমরাও প্রস্তুতি নিচ্ছি হ্রদে মাছ ধরতে যাওয়ার জন্য। এবার চার মাস বন্ধ থাকায় আশানুরূপ বড় মাছ পাওয়া যাবে বলে আশা করছি।

রাঙামাটি জেলা মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া বলেন, হ্রদে পানি অবস্থা অনুযায়ী তিন মাসের বদলে চার মাস হ্রদে মাছ আহরণ বন্ধ রাখায় আশা করছি এবার ভালো মাছ পাওয়া যাবে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম বলেন, পানি কম থাকায় হ্রদে তিন মেয়াদে আরো একমাস মাছ আহরণের নিষেধাজ্ঞা বৃদ্ধির পর আগামী ১ সেপ্টেম্বর থেকে সব খুলে দেয়া হয়েছে। পানি কম থাকলেও স্থানীয় অর্থনীতিসহ জেলে ও ব্যবসায়ীদের কর্মসংস্থানের বিষয়টি মাথায় রেখে আর নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হচ্ছে না। তিনি আরো বলেন এবার চার মাস মাছ আহরণ বন্ধ থাকায় অন্য যেকোনো  সময়ের তুলনায় এবার কাপ্তাই কৃত্রিম হ্রদে বেশী করে মাছ পাওয়া যাবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!