খাগড়াছড়ি, , সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

পাহাড়ে উৎসব মানে পাহাড়ি-বাঙালির মিলনমেলা; পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর

প্রকাশ: ২০২২-০৪-১৪ ১৬:৫১:০১ || আপডেট: ২০২২-০৪-১৪ ১৬:৫১:০৪

বশির আহমেদ, বান্দরবান প্রতিনিধি: বান্দরবানে নব আনন্দে জাগো আজি কিরণে, শুভ -সুন্দর প্রীতি উজ্জ্বল নির্মল জীবনে। নতুন বছর নতুন সম্ভাবনা নিয়ে আসে। শুভ্রতার প্রত্যাশায় তাকে স্বাগত জানাতে মানুষ পথে নেমে আসে। বান্দরবানে সম্প্রীতির মঙ্গল শোভোযাত্রার মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে।

পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, পাহাড়ে উৎসব মানে পাহাড়ি-বাঙালির মিলনমেলা। পাহাড়ে উৎসব মানেই সবাই একসঙ্গে মিলেমিশে একাকার। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বান্দরবানে বঙ্গাব্দ ১৪২৯ বরণে আয়োজিত সম্প্রীতির মঙ্গল শোভাযাত্রা উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

এদিন সকালে পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে বাংলা নববর্ষ বরণে সম্প্রীতির মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন বীর বাহাদুর উশৈসিং। তিনি আরও বলেন, নিজস্ব সংস্কৃতি এবং কৃষ্টি-কালচারগুলোর সঙ্গে আগামী প্রজন্মকে পরিচিত করাতে হবে। এজন্য সবাই মিলে একসঙ্গে পহেলা বৈশাখ উদযাপন করতে হবে।

শোভাযাত্রায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পুলিশ সুপার জেরিন আখতার, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এ টি এম কাউছার হোসেন, সদস্য লক্ষ্ীপদ দাশ, মোজ্জামেল হক বাহাদুরসহ অন্যরা উপস্থিত ছিলেন। শোভাযাত্রায় পার্বত্য পাহাড়ি-বাঙালিসহ ১৪টি জনগোষ্ঠীর তরুণ-তরুণী, শিশু-কিশোর এবং নারী-পুরুষেরা নিজস্ব পোশাকে ভিন্ন ভিন্ন সাজে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে অংশ নেয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় রাজার মাঠে গিয়ে শেষ হয়। পরে রাজারমাঠে পহেলা বৈশাখের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে নাচে-গানে মাতিয়ে তোলেন পাহাড়ি-বাঙালি বিভিন্ন বয়সের শিল্পীরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!