খাগড়াছড়ি, , সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩

আলীকদমে মারাইংতং ধম্মা জেদী ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর

প্রকাশ: ২০২২-১২-০৯ ১৬:৩৩:০৭ || আপডেট: ২০২২-১২-০৯ ১৬:৩৩:১৩

আলীকদম প্রতিনিধিঃ বান্দরবানে আলীকদম উপজেলার ঐতিহ্যবাহী মারাইংতং ধম্মা জেদী বৌদ্ধ বিহারে ভিত্তি প্রস্তর ও মাঙ্গলিক ধর্মীয় অনুষ্ঠানের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় উপজেলার ২নং চৈক্ষ্যং ইউনিয়নে শিলবুনিয়া মার্মা পাড়ায় ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মারাইংতং জেদী মহা বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি ভদন্ত উঃ উইচারা মহাথের ভান্তের সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ভদন্ত উঃ ঞানিকা মহাথের বিহারাধ্যক্ষ আলীকদম কেন্দ্রীয় বৌদ্ধ বিহার।

মারাইংতং ধম্মা জেদী বৌদ্ধ বিহারের ভিত্তিপ্রস্তর স্হাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

পার্বত্য মন্ত্রী বলেন, ধম্ম জেদী বৌদ্ধ বিহার স্হাপনে সবাইকে সহযোগীতার মাধ্যমে এগিয়ে আসতে বলেন এবং নিজের ব্যাক্তিগত ফান্ড থেকে ৩ লক্ষ টাকা অনুদান প্রদান করেন। মন্ত্রী আরও বলেন, মারাইংতং ধম্মা জেদী ধর্মীয় স্হাপন সেখানে কোন সরকারি বাজেটে তৈরি করা হবে না। যার ফলে এই ধর্মীয় তীর্থস্হান সকলের সহযোগিতায় গড়ে উঠবে।

মারাইংতং ধম্মা জেদী ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ক্যসাপ্রু মার্মা সদস্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদ,উপজেলা চেয়ারম্যান আবুল কালাম, উপজেলা নির্বাহী অফিসার জাবের মোঃ সোয়াইব, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জামাল উদ্দিন,উপজেলা আঃ লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য ধুংড়ি মং মার্মা, মারাইংতং ধম্মা জেদী নির্মাণ কমিটির সাধারণ সম্পাদক অংশৈ থোয়াই মার্মা ইউপি চেয়ারম্যান নাছির উদ্দীন, চৈক্ষ্যং ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন,৩নং নয়াপাড়া ইউপি চেয়ারম্যান কফিল উদ্দীন, কুরুকপাতা ইউপি চেয়ারম্যান, ক্রাত পুং ম্রো,উপজেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের সভাপতি উইলিয়াম মার্মাসহ স্হানীয় গর্ণমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মারাইংতং জেদী মেলা উদযাপন কমিটি সভাপতি ভদন্ত উঃ উইচার মহাথের বলেন, প্রতি বছরের ন্যায় এই বছরও ৫ দিনব্যাপী মারাইংতং জেদী মহাবৌদ্ধ মেলা অনুষ্ঠিত হয়। ১৯৯২ সাল থেকে শুরু হওয়া মারাইংতং জেদী মহাবৌদ্ধ মেলায় বুদ্ধ পুণ্যার্থীদের সমবেত প্রার্থনা, বৌদ্ধ পতাকা উত্তোলন, প্রদীপ পূজা, পিণ্ডদান, সংঘদান, কমিটির পক্ষ থেকে ভিক্ষুসংঘকে চীবরদান, মারাইংতং বৌদ্ধ চৈত্যকে স্বর্ণচীবর দান এবং পুণ্যার্থীদের উদ্দেশ্যে ভিক্ষুসংঘ ধর্মীয় দেশনা দেবেন। প্রতিবছর মেলায় কয়েক হাজার পুণ্যার্থী এই মেলায় সমবেত হন। তিনি আরও বলেন,অন্যান্য বছরের চেয়ে এবারের মেলার অনুষ্ঠানসূচি ভিন্ন অঙ্গিকে সাজানো হয়েছে। পুণ্যার্থী ও দর্শনার্থীরা বিনোদনে এবার নতুন কিছু দেখতে পাবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.