খাগড়াছড়ি, , রোববার, ২২ এপ্রিল ২০১৮

তিন পার্বত্য জেলায় ৬ ও ৭ মার্চ ৪৮ ঘন্টা হরতালের ডাক দিয়েছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ

প্রকাশ: ২০১৭-০২-১৩ ১৮:১০:০৭ || আপডেট: ২০১৭-০২-১৩ ১৮:১০:০৭

মোঃ নুরুল আমিন, রাঙামাটি: রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জনসংখ্যার আনুপাতিক হারে ভর্তি ও চাকুরী ক্ষেত্রে পার্বত্য বাঙ্গালীদের জন্য কোটা সংরক্ষণের দাবিতে মানববন্ধন করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ।

সোমবার ১৩ ফেব্রুয়ারী সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত ঘন্টাব্যাপী মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মো. ইব্রাহীমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন, বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সাব্বির আহমেদ, রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পপাদক মো. জাহাঙ্গীর আলম, সহ সভাপতি নজরুল ইসলাম প্রমূখ।
বক্তারা বলেন,  পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের অংশ হলেও এখানে সাংবিধানিক ভাবে বাঙ্গালীদেরকে দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিনত করা হয়েছে। তিনি শীঘ্রই মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র/ছাত্রী ভর্তির ক্ষেত্রে এবং কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের ক্ষেত্রে পার্বত্য বাঙ্গালী কোটা দেওয়ার দাবী জানান। অন্যথায় উক্ত দাবী আদায়ে দূর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে ঘোষণা করেন । বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের জন্য রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হলেও বিশ্ববিদ্যালয়ের নিয়োগ ও ভর্তিতে এ অঞ্চলের পিছিয়ে পড়া অর্ধেক জনগোষ্ঠি বাঙ্গালীদের জন্য কোটা সংরক্ষণ করা হয়নি। মানববন্ধন থেকে অবিলম্বে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে বাঙ্গালীদের জন্য কোটা সংরক্ষণের দাবি জানানো হয়। অন্যথায় কঠোর আন্দোলনের হুমকি দেন নেতৃবৃন্দ।
এছাড়া মানববন্ধন থেকে  ঘোষণা করা হয় ,আগামী ১৯ ফেব্রুয়ারী স্মারকলিপি প্রদান, ২৩ ফেব্রুয়ারী ভিসির কার্যালয় ঘেরাও, ২৮ ফেব্রুয়ারী বিক্ষোভ মিছিল এবং ৬ ও ৭ মার্চ তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা ৪৮ ঘন্টার হরতাল কর্মসূচির ঘোষনা দেওয়া হয় এবং  মানববন্ধনে বাঙ্গালী ছাত্র পরিষদের দাবী গুলো হলঃ-                                                                                          ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন সংশোধনী আইন ২০১৬ বাতিল।                                                                            নানিয়ারচর, বেতছড়ির ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতি পূরন এবং গাড়ী ও মালা-মাল পুড়ানো পাহাড়ী সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচার।                                                                                                                                                               এস,এস,সি পরীক্ষা ২০১৭ ইং এর প্রশ্নপত্রে সংবিধান পরিপন্থি আদীবাসী লিখা প্রশ্ন প্রনয়নকারী শিক্ষকদের বিচার।               অবৈধ অস্ত্র উদ্ধার ও চাঁদাবাজী রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।                                                                                              পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা সাধারণ সম্পাদক এম,এ মাসুম রানার উপর সন্ত্রাসী কর্তৃক হামলা কারীদের গ্রেফতার ও তার নিজস্ব ব্যবহৃত গাড়ীটি পুড়িয়ে দেওয়ায় ক্ষতি পূরণের ব্যবস্থা করতে হবে।

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই সপ্তাহের আলোকিত পাহাড় ১ম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!