খাগড়াছড়ি, , সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

আদিবাসী শব্দ ব্যবহার না করতে সরকারি ভাবে প্রজ্ঞাপন জারি

প্রকাশ: ২০২২-০৭-২৬ ২২:১৩:১৫ || আপডেট: ২০২২-০৭-২৬ ২২:১৩:১৮

মাহফুজ আলম, কাপ্তাই (রাঙামাটি) থেকে: আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। দিবসটি উপলক্ষে আয়োজিত টকশোতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশেষজ্ঞ এবং সংবাদপত্রের সম্পাদকসহ সুশীল সমাজের অন্যান্য ব্যক্তিবর্গকে বাংলাদেশের ক্ষেত্রে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করতে অনুরোধ জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়। গত মঙ্গলবার (১৯ জুলাই) উপ-সচিব শেখ শামছুর রহমান স্বাক্ষরিত এই প্রজ্ঞাপন জারি করা হয়। যার স্মারক নম্বর- ১৫.০০.০০০০.০২৪.১৮. ১৮৩.১৪.৫৯৬।

প্রজ্ঞাপনে জানানো হয়, ‘বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র সম্প্রদায় বা গোষ্ঠীকে উপজাতি বা ক্ষুদ্র জাতিসত্ত্বা বা নৃ-গোষ্ঠী বলে অভিহিত করা হয়েছে। দেশে বসবাসরত বিভিন্ন উপজাতীয় সম্প্রদায়কে কোনো অবস্থাতেই ‘উপজাতি’র পরিবর্তে ‘আদিবাসী’ হিসেবে উল্লেখ না করার বিষয়ে সংবিধানে সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে।’

এরই পরিপ্রেক্ষিতে গণমাধ্যমে সংবিধান পরিপন্থী ‘আদিবাসী’ শব্দ ব্যবহার বন্ধে জনসংযোগ কর্মকর্তাদের নিজস্ব অবস্থান থেকে দায়িত্ব পালনের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।বলাবাহুল্য ২০১৪ সালের ৭ আগস্ট সরকারি তথ্য বিবরণীতে ‘আদিবাসী’ শব্দের ব্যবহার পরিহার করার অনুরোধ করেছিল সরকার।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!