খাগড়াছড়ি, , সোমবার, ২৬ জুলাই ২০২১

সরকারি মাধ্যমিকে প্রথম শ্রেণি গেজেটেড পদ মর্যাদায় সিনিয়র শিক্ষক পদোন্নতির খবর; শিক্ষক সমাজ আনন্দিত

প্রকাশ: ২০২১-০২-১৪ ১৬:২৩:৪১ || আপডেট: ২০২১-০২-১৪ ১৬:২৩:৪২

আলোকিত ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শূন্য পদে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসাবে নব সৃষ্ট সিনিয়র শিক্ষকের শূন্য পদে পদোন্নতি পেতে যাচ্ছে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পাঁচ সহস্রাধিক সহকারী শিক্ষক ও চার শতাধিক সহকারী প্রধান শিক্ষক।

উল্লেখ্য যে, একসময় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদটি ছিল প্রায় ব্লক পদ। যেকারণে প্রায় ৯৮% সহকারী শিক্ষক ২৮/৩০ বছর চাকরি করে কোন পদোন্নতি ছাড়াই অবসরে যান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১২ সালের ১৫ মে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ১০ হাজার ৫০০ সহকারী শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদার ঘোষণা প্রদান করেন। তাঁরই নির্দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের মোট পদের ৫০% পদকে প্রথম শ্রেণির গেজেটেড মর্যাদায় (৯ম গ্রেডে) সিনিয়র শিক্ষক পদে উন্নীত করেন। ফলে এই পদটি ব্লক পদের দশা থেকে মুক্তি পাওয়ার পথ সুগম হলো।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকদের নব সৃষ্ট ‘সিনিয়র শিক্ষক’ পদে পদোন্নতি প্রদানের নিমিত্ত বিভিন্ন রায় ও প্রচলিত জ্যেষ্ঠতার বিধিবিধানের আলোকে জ্যেষ্ঠতার তালিকা জমা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শীঘ্রই এ পদোন্নতির চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে।

পদোন্নতির বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জ্যেষ্ঠতার ভিত্তিতে ধাপে ধাপে সহকারী শিক্ষকদের সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দেয়া হবে। প্রথম ধাপে সাড়ে পাঁচ হাজার শিক্ষককে এ পদে পদোন্নতি দেয়া হবে। শিক্ষামন্ত্রী আরো বলেন, আমাদের স্কুল-কলেজে সিনিয়র শিক্ষকদের জন্য আলাদা কোনো পদ ছিল না। আমরাই সিনিয়র শিক্ষকের পদ সৃষ্টি করেছি।

সিনিয়র শিক্ষক পদে পদোন্নতির লক্ষ্যে গত ১০ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ে ডিপিসি মিটিং অনুষ্ঠিত হয়। শীঘ্রই একটি পদোন্নতি হচ্ছে এই সংবাদে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। মুজিববর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের সম্মানিত করার এই উদ্যোগের ফলে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্দসহ সাধারণ শিক্ষক সমাজ আনন্দিত। এই পদোন্নতির ফলে সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হওয়ার পাশাপাশি মানসম্মত শিক্ষা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন শিক্ষক নেতৃবৃন্দ।

শিক্ষক নেতৃবৃন্দ সরকারি মাধ্যমিকে সিনিয়র শিক্ষকের পদ সৃষ্টি সহ এ পদে দ্রুত পদোন্নতিতে কাজ এগিয়ে নেয়ার জন্য মাননীয় প্রধান মন্ত্রী,মাননীয় শিক্ষা মন্ত্রী, মাননীয় শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সহ শিক্ষা মন্ত্রনালয় ও অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!