চট্টগ্রাম, , শনিবার, ২১ এপ্রিল ২০১৮

খাগড়াছড়ি জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও সনাকের আয়োজনে মানববন্ধন, র‌্যালী ও আলোচনার মাধ্যমে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস২০১৬ উৎযাপন

প্রকাশ: ২০১৬-১২-০৯ ১২:০৬:১৩ || আপডেট: ২০১৬-১২-০৯ ১২:০৬:১৩

ccc-1খাগড়াছড়ি সংবাদদাতা:  আজ ৯ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষে “দুর্নীতির বিরুদ্ধে একসাথে” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ির আয়োজনে, জেলা প্রশাসন, খাগড়াছড়ি পার্বত্য জেলা ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সার্বিক সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক), স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস খাগড়াছড়ি’র উদ্যোগে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক), বিভিন্ন এনজিও, সামাজিক সংগঠন, ছাত্র-ছাত্রী ও সাধারণ জনগোষ্ঠীর অংশগ্রহণে সকাল ০৯.০০ টায় খাগড়াছড়িস্থ শাপলা চত্ত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।  এরপর র‌্যালি শুরু হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এসে এক আলোচনা সভায় মিলিত হয়।খাগড়াছড়ি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাউসার হোসেন ও সনাক সভাপতি অধ্যাপক ড. সুধীন কুমার চাকমার নেতৃত্বে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। ccc-2
র‌্যালি পরবর্তী আলোচনা সভায় সনাক সভাপতি অধ্যাপক ড. সুধীন কুমার চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহসভাপতি ও সাংবাদিক মোঃ জহুরুল আলম। সভার প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাউসার হোসেন। টিআইবি’র এরিয়া ম্যানেজার আব্দুল মান্নান আকন্দ এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিনিয়র সহকারী পুলিশ সুপার আব্দুল কাদের ও সনাক সদস্য অধ্যাপক বোধি সত্ত্ব দেওয়ান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সনাক সদস্য মোঃ আবুল কাশেম, বিধান রায় বিশ্বাস, সুপ্তা চাকমা ও শরৎ কান্তি চাকমা। স্বজন সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- এএম মর্তুজা পলাশ ও অন্তরা তালুকদার। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন ইলেকট্রণিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীবৃন্দ।

বক্তাগণ দুর্নীতি প্রতিরোধে সবাইকে এক সাথে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান এবং বাংলাদেশ সরকারের অণুস্বাক্ষরকৃত জাতিসংঘের দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সনদ এর সকল শর্ত কার্যকর করার আহ্বান জানান। সরকারের দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স অবস্থানের প্রসংসা করে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেওয়া দুর্নীতি বিরোধী অঙ্গীকার দ্রুত বাস্তবায়নের দাবী জানান। বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র সহকারী এএসপি আব্দুল কাদের সরকারের সাথে টিআইবির একিভূত আন্দোলনে দেশে বহুলাংশে দুর্নীতি কমেছে বলে মন্তব্য করেন।
ccc-3বক্তাগণ আরো বলেন- আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালনের মূল উদ্দেশ্য হচ্ছে আপামর জনসাধারণ বিশেষ করে তরুণ প্রজন্মের মাঝে দুর্নীতিবিরোধী চেতনা জাগ্রত করা এবং দুর্নীতি প্রতিরোধে জাতিসংঘ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত দুর্নীতিবিরোধী সনদের ভূমিকা ও কার্যকারিতা সম্পর্কে অবগত করা। তরুণ সমাজের ব্যাপক অংশগ্রহণ ও আপমর জনসাধারণের সম্পৃক্ততার মধ্য দিয়ে অনুষ্ঠিত এ কর্মসূচির ফলে সনাক খাগড়াছড়ির দুর্নীতি বিরোধী আন্দোলন সাফল্যের ধারাবাহিকতায় এগিয়ে যাবে বহুদূর এটাই প্রত্যাশা।

উল্লেখ্য ০৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সনাক, খাগড়াছড়ির উদ্যোগে ০৮ ডিসেম্বর ২০১৬খ্রি. দুর্নীতিবিরোধী স্টিকার ক্যাম্পেইন পরিচালনা করা হয়। ইয়েস সদস্যদের অংশগ্রহণে জেলার বিভিন্ন জনবহুল স্থানে দুর্নীতিবিরোধী স্টিকার লাগানো হয়।

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

সাপ্তাহিক

বিজ্ঞাপন

error: Content is protected !!