খাগড়াছড়ি, , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

আট দফা দাবিতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ

প্রকাশ: ২০১৭-০২-১৩ ০৮:৪২:৪২ || আপডেট: ২০১৭-০২-১৩ ০৮:৪৮:১৫

নিজস্ব প্রতিনিধি: বিতর্কিত আদিবাসী শব্দ ব্যবহার, এস.এম. মাসুম রানার উপর হামলাসহ আট দফা দাবিতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে।

আজ সোমবার সকাল ১১টায় পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা’র উদ্দ্যোগে পৌর শাপলা চত্তরে ঘন্টা ব্যাপী মানব বন্ধনে বক্তারা বরেন, ২০১৭ সালের এস.এস.সি পরিক্ষার প্রশ্ন পত্রে সংবিধান বিরোধী তথাকথিত ‘আদিবাসী’ শব্দের ব্যবহার, উপজাতি সশস্ত্র সন্ত্রাসী সংগঠন ইউপিডিএফ কর্তৃক চাদাঁর দাবীতে গত ২৩/০১/১৭ তারিখে রাঙামাটি সড়কে বাঙালি ব্যবসায়ীদের মালবাহি গাড়ি পুড়িয়ে দেওয়ার প্রতিবাদ ও ক্ষতিপূরনের দাবীতে, খাগড়াছড়ি পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর এস এম মাসুম রানার উপর হামলা ও গাড়ি পুড়িয়ে দেওয়া, মারিশ্যা সড়কে আরএফএলের গাড়ীতে গুলিবর্ষন, রাঙ্গামাটি মেডিক্যাল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ এবং শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কেবল মাত্র উপজাতী (চাকমা) সম্প্রদায়কে অগ্রাধিকার দেওয়ার প্রতিবাদে এবং বাঙ্গালীসহ সকল ক্ষুদ্র সম্প্রদায়ের সমান সুযোগ সুবিধা প্রদান, বিতর্কিত ভূমি কমিশন সংশোধনী আইন’২০১৬ বাতিলসহ  আট দফা দাবীতে খাগড়াছড়ি শাপলা চত্ত্বরে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
খাগড়াছড়ি সদর উপজেলা মাঠ হতে  জেলা সাধারন সম্পাদক এস.এম. মাসুম রানা এবং  সাংগঠনিক সম্পাদক মো: মোস্তফা কামাল এর নেতৃত্বে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শাপলা চত্ত্বরে  জেলা শাখার সহ-সভাপতি মনজুর আলম এর সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উক্ত মানববন্ধন  ও প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সমন্বয় কমিটির সিনিয়র সদস্য রাসেল প্রধান (লেবু), অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, পিবিসিপি জেলা শাখার সাধারন সম্পাদক ও খাগড়াছড়ি পৌরসভার ২নং পৌর ওয়ার্ড কাউন্সিলর এস.এম. মাসুম রানা, , পার্বত্য নাগরিক পরিষদ খাগড়াছড়ি জেলার শাখার যুগ্ন আহ্বায়ক এস.এম হেলাল, পার্বত্য বাঙ্গালী ছাত্র  পরিষদের যুগ্ন সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, সহ-সাংগঠনিক সম্পাদক পারভেজ আহাম্মেদ, পানছড়ি উপজেলার সভাপতি সাইফুল ইসলাম চৌধুরি, মহালছড়ি উপজেলার সভাপতি জহিুরুল ইসলাম, দীঘিনালা উপজেলার সাধারন সম্পাদক আল-আমিন হোসেন, মাটিরাঙ্গা উপজেলার সিনি: সহ-সভাপতি শাহ আলমসহ খাগড়াছড়ি সরকারি কলেজ ও খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল ও কলেজ শাখার নেতৃবৃন্দ।
মানববন্ধনে বক্তারা বলেন: ২০১৭ এস.এস.সি পরীক্ষার প্রশ্নপত্রে বির্তকিত সংবিধান বিরোধী ‘আদিবাসী’ শব্দের ব্যবহার এবং প্রশ্নপ্রনেতাদের দৃষ্ঠান্ত মূলক শাস্তির দাবী, মহালছড়ি- নানিয়ারচরে সড়কে ব্যবসায়ীদের মালবাহী ট্রাকে অগ্নিসংযোগকারীদের গ্রেফতার এবং ক্ষতিপূরনের দাবী জানান। পাশাপাশি  ০২নং পৌর ওয়ার্ড কাউন্সিলর এবং বাঙ্গালী ছাত্র পরিষদের  জেলা শাখার সাধারন সম্পাদক এস.এম মাসুম রানার উপর হত্যার চেষ্ঠায় সকল হামলাকারীদের গ্রেফতার  এবং ক্ষতিপূরনের দাবী জানান। অন্যাথায় এস.এস.সি পরীক্ষার পরে  হরতাল, অবরোধ এবং কঠোর পর্যায়ের কর্মসূচী ঘোষনা করা হবে।

         বক্তারা বলেন, আট দফা দাবি না মানলে পার্বত্য বাঙ্গালী  ছাত্র পরিষদ সর্বস্তরের বাঙ্গালী জনতাকে সাথে নিয়ে এস.এস.সি পরীক্ষা/২০১৭ শেষে তীব্র আন্দোলন গড়ে তুলবেন।

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই সপ্তাহের আলোকিত পাহাড় ১ম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!