খাগড়াছড়ি, , রোববার, ২২ এপ্রিল ২০১৮

আইসিসির শীর্ষ দশে মাশরাফি

প্রকাশ: ২০১৬-১০-১৩ ১৬:৪৭:৫৯ || আপডেট: ২০১৬-১০-১৩ ১৬:৪৭:৫৯

%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b6%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ab%e0%a6%bfক্রিড়া ডেস্ক:  বোলার মাশরাফি বিন মুর্তজা ধারাবাহিকভাবেই দলে অবদান রেখে চলেছেন। এরই স্বীকৃতি পেলেন আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে। বোলারদের সেরা দশে উঠে এসেছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের নাম। ২০০৯ সালের পর প্রথম শীর্ষ দশে এলেন এই পেসার।
দলের মূল বোলারের ভূমিকা থেকে সরে গেছেন আগেই। কিন্তু বাস্তবতা হলো, ক্যারিয়ারের শুরু থেকে নিত্যসঙ্গী হয়ে থাকা চোটের পরও এই ৩৩ বছর বয়সেও দলের মূল বোলার হিসেবেই অনেকটা নীরবে কাজ করে যাচ্ছেন।
২০১৪ সালের জুন থেকে এ পর্যন্ত ৩৩ ইনিংসের ৩১টিতে উইকেট পেয়েছেন মাশরাফি। মাত্র দু’বার উইকেট পাননি।
সবশেষ সিরিজেও আদিল রশিদের (১০) পর সবচেয়ে বেশি উইকেট তার (৮টি)। বাংলাদেশের বোলারদের মধ্যে তো বটেই, দুই দলের পেসার মিলিয়েই সর্বোচ্চ উইকেট নিয়েছেন এ সিরিজে।

আলাদা করে চোখে পড়ার মতো বোলিং খুব বেশি ম্যাচে করতে পারেননি হয়তো। কিন্তু যে বিশ্বকাপ দিয়ে ওয়ানডেতে বাংলাদেশ নিজেদের অন্যভাবে চিনিয়েছে, সে সময় থেকে এ পর্যন্ত ২২ ম্যাচে ৩৩ উইকেট তার। সেটি মোস্তাফিজুর রহমানের আবির্ভাবের পরেও।

এই ধারাবাহিক বোলিংয়েরই পুরস্কার হিসেবে ৬২৩ রেটিং পয়েন্ট নিয়ে নয়ে উঠে এলেন মাশরাফি। আটে থাকা কাগিসো রাবাদার সঙ্গে পার্থক্যও বেশি নয়। মাত্র ৫ রেটিং পয়েন্ট নিয়ে এগিয়ে আছেন তরুণ প্রোটিয়া পেসার। মাশরাফির ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট অবশ্য ৬৫৩। সেটি ২০০৯ সালের।

অপরদিকে ৭৩১ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট শীর্ষে। ছয়ে থাকা সাকিবের রেটিং পয়েন্ট এখন ৬৬০।

সাকিব দুই ধাপ নেমেছেন। তিনি আগে ছিলেন চারে। গত ম্যাচে সাকিবকে পেরিয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট নেয়া বাংলাদেশি বোলারও হয়ে গেছেন মাশরাফি। গত সিরিজের ৮ উইকেট ১৫ থেকে ৯ নম্বরে তুলে আনে টাইগারদের ওয়ানডে অধিনায়ক পেসার মাশরাফিকে।

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই সপ্তাহের আলোকিত পাহাড় ১ম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!