খাগড়াছড়ি, , সোমবার, ২৬ জুলাই ২০২১

দীঘিনালায় তামাকের পরিবর্তে ভুট্টা চাষ; সফল কৃষকরা

প্রকাশ: ২০২১-০৪-২৮ ২৩:১১:৩৬ || আপডেট: ২০২১-০৪-২৮ ২৩:১১:৪৩

বিশেষ প্রতিনিধিঃ পার্বত্য জেলা খাগড়াছড়ির দীঘিনালায় যেখানে এক সময় বিস্তীর্ণ ফসলের মাঠ জুড়ে দেখা যেতো তামাকের চাষ সেখানে এখন জায়গা করে নিচ্ছে ভুট্টার আবাদ। কম খরচে অধিক লাভের বিষয়টি বোঝার পর থেকে ভুট্টা চাষে আগ্রহী হচ্ছেন দীঘিনালার কৃষকরা। তুলনামূলকভাবে কম পুঁজি স্বল্প পরিচর্যায় অনেক ভালো ফলনের সুযোগ থাকায় ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের।

দীঘিনালা উপজেলা রশিক নগরের ভুট্টা চাষী মোঃ ময়নাল বলেন, আমি দীর্ঘ দিন ধরে তামাক চাষ করে আসছি। তারপর আমি পরীক্ষামূলকভাবে দু’কানি ভুট্টা চাষ করি। অনেক ভালো হয়েছে আমার ভুট্টা গাছগুলো। তামাকের চেয়েও অনেক কম খরচে ভালো ফসল উৎপাদন এবং লাভবান হওয়ার আশা প্রকাশ করছি এবং আমি মনে করি নিজ জমিতে ভুট্টা চাষ করে প্রায় খরচের ৫ গুন আয় করা সম্ভব।

একই এলাকার ভুট্টা চাষী মোঃ কোরবান আলী জানান, আমি এক’কানি জমিতে এবারই প্রথম ভুট্টা চাষ করেছি। অনেক ভালো হয়েছে। ভালো ফসল পাবো বলে আমি আশাবাদী।

এ বিষয়ে দীঘিনালা উপজেলা কৃষি কর্মকর্তা জানান, দীঘিনালা উপজেলায় এবছর প্রায় কৃষকরা তামাকের পরিবর্তে ভুট্টার চাষ করেছেন। দানাদার খাদ্য হিসেবে ভুট্টা চাষে কৃষকদের বাড়তি আগ্রহ রয়েছে, অধিক লাভবান হওয়ায় ধান ও তামাক চাষের চেয়ে ভুট্টা চাষে ঝুঁকছেন দীঘিনালাসহ পাহাড়ের স্থানীয় কৃষকরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!