খাগড়াছড়ি, , শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯

সরকার পার্বত্য চুক্তি অনুযায়ী শিক্ষা বছর থেকে প্রাক-প্রাথমিক পর্যায়ে মাতৃভাষায় পাঠদানের পদক্ষেপ নিয়েছে— কংজরী চৌধুরী

প্রকাশ: ২০১৭-১২-১৯ ১১:৫২:৪৯ || আপডেট: ২০১৭-১২-১৯ ১১:৫২:৪৯

মো.মাইনউদ্দিন,খাগড়াছড়ি॥ খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, সরকার পার্বত্য চুক্তি অনুযায়ী বিগত শিক্ষা বছর থেকে প্রাক-প্রাথমিক পর্যায়ে মাতৃভাষায় পাঠদানের পদক্ষেপ নিয়েছে। মঙ্গলবার জেলা শহরের পর্যটন হল রুমে আয়োজিত খাগড়াছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দ্বিভাষিক শিশুতোষ বই সহপাঠ্যক্রমিক হিসেবে অর্ন্তভুক্তি বিষয়ে পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আসন্ন শিক্ষাবর্ষে প্রশিক্ষিত শিক্ষকও নিশ্চিত করা হবে। কিন্তু শিক্ষকরা-বিভাগীয় কর্মকর্তারা যদি আন্তরিক হোন, তাহলে পাহাড়ের শিশুরা মাতৃভাষায় দক্ষ হয়ে উঠবে।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন, সেভ দ্যা চিলড্রেন’র প্রকল্প উপ-পরিচালক আকিদুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি জীতেন বড়–য়া এবং জাবারাং’র নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন “বাংলাদেশ চিলড্রেন বুক ইনিসিয়েটিভ” প্রকল্পভূক্ত লক্ষীছড়ি, মানিকছড়ি, রামগড় ও মহালছড়ি উপজেলার উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টরবৃন্দ, সহকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ, বিশিষ্ট সাংবাদিকগণ, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণ, বিদ্যালয় ব্যবস্থা কমিটির প্রতিনিধিবৃন্দ এবং বিশিষ্ট ভাষা কমিটির সদস্যবৃন্দ।

সভায় মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন, মানিকছড়ি সুভাশীষ বড়–য়া, চাকমা ভাষা কমিটির সদস্য আনন্দ মোহন চাকমা, উন্নয়নকর্মী মো মো সে, মানিকছড়িরর সহকারি শিক্ষা অফিসার জবরুত খান, রামগড় উপজেলা সহকারি শিক্ষা অফিসার মিলিচিং মারমা, মানিকছড়ির এসএমসি সভাপতি জুলফিকার আলী, প্রধান শিক্ষক সন্দীপন চাকমা, সংবাদকর্মী প্রদীপ চৌধুরী এবং সমাজকর্মী জগদীশ ত্রিপুরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

January 2019
M T W T F S S
« Dec    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

এই সপ্তাহের আলোকিত পাহাড় প্রথম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন