খাগড়াছড়ি, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯

সম্প্রীতির উৎসব হিসেবে পরিচিতি পেয়েছে পহেলা বৈশাখ ও বৈসাবি

প্রকাশ: ২০১৯-০৪-১৪ ২২:২৪:৫০ || আপডেট: ২০১৯-০৪-১৪ ২২:২৪:৫৬

গুইমারা প্রতিনিধি॥ পার্বত্য অঞ্চলে উপজাতীয়দের বৈসাবি বাংগালীদের পহেলা বৈশাখ বর্তমানে সম্প্রীতির উৎসব হিসেবে পরিচিতি পেয়েছে।

এ উৎসবকে নিয়ে রচিত হয়েছে অনেক কাব্য কবিতা। কিন্তু এ অঞ্চলের পাঁচটি উপজেলার বিনোদন প্রিয় মানুষগুলো প্রতিবছর অপেক্ষার প্রহর গুনতে থাকে গুইমারা রিজিয়ন মাঠে আয়োজিত পহেলা বৈশাখে সম্প্রীতির এ মেলার জন্য। তাই প্রতিবছরের মত রিজিয়ন মাঠে দিনব্যাপী বৈসাবি মেলার উদ্বোধন করেন ২৪ আর্টিলারী ব্রিগেডের গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একে এম সাজেদুল ইসলাম এবং বেগম সাজেদুল ইসলাম।

এসময় এসো হে বৈশাখ এসো এসো এই সুরে নতুন বছরকে সবাই বরন করে নেন। এতে সেনা পরিবারের সদস্যরা ও স্থানীয় পাহাড়ী বাঙ্গালি অংশগ্রহণ করেন।

রবিবার (১৪এপ্রিল) সকালে সেনাবাহিনীর গুইমারা রিজিয়নের উদ্যোগে নববর্ষ উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত সকলকে পহেলা বৈশাখ ও বৈসাবির শুভেচ্ছা জানিয়ে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম বলেন,সম্প্রীতির এই বন্ধনকে যে কোনভাবে ধরে রাখতে হবে।যে সব দূস্কৃতিকারীরা পাহাড়ী- বাংগালীদের মাঝে এ সম্প্রীতি নষ্ট করতে চায় তাদের কোন ভাবেই ছাড় দেওয়া হবেনা।

বাংলা নববর্ষে বাঙ্গালীর ঐতিয্যকে ধরে রাখার লক্ষে সিন্দুকছড়ি সেনা জোন, মাটিরাংগা, লক্ষীছড়ি জোনের পক্ষে নানান রঙ্গে সাজিয়ে পৃথক পৃথক ভাবে দেওয়া হয়েছে বেশকিছু স্টল। প্রধান অতিথি স্বপরিবারে স্টল গুলোর উদ্বোধন ও পরিদর্শন করেন। এসময় জোন অধিনায়কগন ও তাদের স্ত্রীদ্বয় প্রধান অতিথি একে এম সাজেদুল ইসলাম ও বেগম সাজেদুল ইসলামকে অভর্থনা জানান ও কৌশল বিনিময় করেন।মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান,সাপ খেলাসহ নানা রকমের খেলার আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সিন্দুকছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল রুবায়েত মাহমুদ হাসিব, মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্নেল নওরোজ নিকোশিয়ার, লক্ষ্মীছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল জান্নাতুল ফেরদাউস । রিজিবি’র গুইমারা সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল আব্দুল হাই,রিজিয়ন বিএম মেজর ফাহিম মোনায়েম হোসেন, মেজর মোঃ ফজলে রাব্বি, রিজিয়ন জিটু আই মেজর মোঃ মঈনুল আলম ও সিন্দুকছড়ি জোন উপ অধিনায় মেজর তৌহিদ সালাউদ্দিন,গুইমারা সাবজোন অধিনায়ক ক্যাপ্টেন মুফতি মাহমুদ জয়,ক্যাপ্টেন সামিউল ইসলাম সৌখিন, গুইমারা, মাটিরাংগা, রামগড় মানিকছড়ির উপজেলা চেয়ারম্যান গনসহ প্রমূখ উপস্থিত ছিলেন। এছাড়াও সেনা কর্মকর্তাদের পরিবার এতে অংশ গ্রহন করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

April 2019
M T W T F S S
« Mar    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  

এই সপ্তাহের আলোকিত পাহাড় প্রথম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন