খাগড়াছড়ি, , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

গচ্ছাবিল সরকারি প্রাঃ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠিত

প্রকাশ: ২০২১-০১-০৩ ১৫:৩০:২৪ || আপডেট: ২০২১-০১-০৩ ১৫:৩০:২৬

মো.জাকির হোসেন, মানিকছড়িঃ খাগড়াছড়ি জেলার মানিকছড়ির গচ্ছাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠিত হয়েছে।

সোমবার (৩ জানুয়ারি) সকাল ১০ টায় বিদ্যালয়ের হলরুমে  অভিভাবকদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।মানিকছড়ি সদর  ইউপি’র সাবেক চেয়ারম্যান মো. আবুল কালাম এর সভাপতিত্বে   অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন মানিকছড়ি উপজেলা মহিমা ভাইস চেয়ারম্যান ও অত্র বিদ্যালয়ের ছাত্রী ডলি রাণী চৌধুরী, মো. রফিকুল ইসলাম,মোশাররফ হোসেন, মো. সাইফুল ইসলাম,মো.লিয়াকত, আব্দুল হালিমসহ শিক্ষক ও  অভিভাবকরা।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হতে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা  স্নাতক ডিগ্রি। বিদ্যোৎসাহী দুই সদস্যের শিক্ষাগত যোগ্যতা  এসএসসি পাস।
এসব শর্ত যুক্ত করে নতুন নীতিমালা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সরকারের সকল শর্ত মেনে গচ্ছাবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটি গঠন করার  দাবি করেন সাবেক সভাপতি মো. আবুল কালাম। 

পরে সর্বসম্মতি ক্রমে কমিটির ৬ জন সদস্য নির্বাচিত করা হয়।তারা হলেন,মানিকছড়ি উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মো.রফিকুল ইসলাম,ইউপি সদস্য মোশাররফ হোসেন,মো. জহির, পারভিন আক্তার, কৃষ্ণা রাণী ও কাঞ্চন মালা।

নীতিমালা অনুযায়ী, ১১ সদস্যের ব্যবস্থাপনা কমিটির মেয়াদ হবে তিন বছর। কমিটির সদস্য সচিব থাকবেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক। এছাড়া শিক্ষক প্রতিনিধি থাকবেন একজন। বিদ্যালয়ের জমিদাতা বা তার উত্তরাধিকারী সদস্য থাকবেন একজন। উপজেলা শিক্ষা কমিটির সিদ্ধান্তে এ সদস্য মনোনীত হবেন।

অভিভাবকদের মধ্যে একজন বিদ্যোৎসাহী নারী ও একজন পুরুষ সদস্য নির্বাচিত করা হয়েছে। এ দুজন সদস্যের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস। অভিভাবকদের মধ্য থেকে দুজন পুরুষ ও দুজন নারী অভিভাবককে কমিটিতে স্থান দেওয়া হয়েছে। এই চারজন সদস্য নির্বাচিত করেছেন অভিভাবকরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.