খাগড়াছড়ি, , মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

লাভ হওয়ায় পরপর তিন বার শসা চাষ; অনুপ্রাণিত হয়ে চাষ করছে অনেকেই

প্রকাশ: ২০২০-০৯-২২ ২০:১৫:৫৩ || আপডেট: ২০২০-০৯-২২ ২০:১৫:৫৬

নিজস্ব প্রতিনিধি, দীঘিনালা: শসা চাষ করে লাভ হওয়ায় পরপর তিন বার একই ফসল চাষ করেছেন এক কৃষক। কৃষকের নাম জয় জীবন চাকমা(২৮)। কৃষকের বাড়ী খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার দূর্গা কার্বারী পাড়া গ্রামে। শসা চাষে লাভবান হওয়ায় এখন অনেকেই উৎসাহিত হচ্ছেন।

সরেজমিনে মঙ্গলবার দীঘিনালা উপজেলার দূর্গা কার্বারী পাড়া গ্রামে গিয়ে দেখা যায়, জয় জীবন চাকমা এবং জনিকা চাকমা দুজনে জমি থেকে শসা তুনছেন। কথা কৃষক জয় জীবন চাকমার সাথে, তিনি জানান, গত আগস্ট মাসের ১৫ তারিখ বাজার থেকে এমআর-ময়নামতি জাতের বীজ ক্রয় করে ২০ শতক জমিতে রোপন করি। বয়স ত্রিশ দিন থেকে ফলন দিতে শুরু করে। বর্তমানে প্রতি সাপ্তাহিক হাটে ২৫টাকা কেজি হারে ৫/৬ মন বিক্রি করে আসছি। গত মাসে শসা বিক্রি করে ৫০ হাজার টাকা লাভ করেছি। জয় জীবন চাকমার স্ত্রী জনিকা চাকমা জানান, আমরা এক বার বাশের কঞ্চি কেনায় ১৫ হাজার টাকা পুজি দিয়েছি। তিনি আরো জানান, আমরা বাড়তি শ্রমিক নেইনি। আমরা স্বামী স্ত্রী মিলেই পরিচর্যা করেছি। 

স্থানীয় সুমন চাকমা জানান, জয় জীবন চাকমার শসা চাষ দেখে আমিও ১০ শতক জমিতে শসা চাষ করেছি।

এব্যাপারে কবাখালী ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ সহকারী কৃষি কর্মকর্তা স্বপ্না দে জানান, আমার ব্লকে ৫জন শসা চাষী রয়েছে। তারা সবাই জয় জীবন চাকমার নিকট থেকে অনুপ্রাণিত হয়ে চাষ করছেন। 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.