খাগড়াছড়ি, , বুধবার, ২৩ মে ২০১৮

রোহিঙ্গা পরিস্থিতি সরজমিন দেখতে ইউএসএইড’র প্রশাসক আসছেন কাল দেশ বিদেশ

প্রকাশ: ২০১৮-০৫-১৩ ১৫:৫৭:৩৭ || আপডেট: ২০১৮-০৫-১৩ ১৫:৫৭:৩৭

কূটনৈতিক রিপোর্টার : রোহিঙ্গা পরিস্থিতি সরজমিন পর্যবেক্ষণে কাল বাংলাদেশ সফরে আসছেন আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক যুক্তরাষ্ট্রের সংস্থা-ইউএসএইড’র প্রশাসক মার্ক গ্রীন।

মঙ্গলবার তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এদিন কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে মার্ক গ্রীন রোহিঙ্গাদের সহায়তার বিষয়ে একটি বড় ধরনের ঘোষণা দেবেন। এছাড়া ২৩শে মে পর্যন্ত মিয়ানমার এবং থাইল্যান্ড সফর করবেন তিনি। ইউএসএইড-এর তরফে এরই মধ্যে তার সফরসূচির বিস্তারিত প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে- মার্ক গ্রীনের সফর সঙ্গী হিসেবে ইউএসএইড-এর এশিয়া বিষয়ক সিনিয়র উপ-সহকারী প্রশাসক গ্লোরিয়া স্টিল ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংখ্যা, অভিবাসন এবং শরণার্থী বিষয়ক উপ-সহকারী মন্ত্রী মার্ক স্টোরেলাও বাংলাদেশে আসছেন।

বাংলাদেশ ও মিয়ানমারে অবস্থানকালে তারা কক্সবাজারের যেসব স্থানে যুক্তরাষ্ট্র সরকার বাস্তুচ্যুত রোহিঙ্গাসহ ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগণের জন্য মানবিক সহায়তা দিচ্ছে সেগুলো পরিদর্শন করবেন। বাংলাদেশ সফরকালে প্রশাসক গ্রীন সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। এখান থেকে মিয়ানমার যাবেন তিনি। সেখানে বার্মা সরকারের প্রতিনিধি, সুশীল সমাজ তরুণ নেতা ও শিক্ষার্থীদের সঙ্গে তার বৈঠক-মতবিনিময় হওয়ার কথা রয়েছে। সেই সব বৈঠকে রাখাইন রাজ্যসহ মিয়ানমারের অন্যান্য অঞ্চলে সহিংসতা ও সংকট চিহ্নিতকরণে প্রয়োজনীয় ধাপসমূহ আলোচনা করবেন তিনি। মিয়ানমার থেকে ফিরে ২১-২২শে মে ব্যাংকক সফর করবেন তিনি।

সেখানে ইউএসএইডের এশিয়া অঞ্চলের মিশন প্রধানদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় কৌশল বাস্তবায়ন বিষয়ে আলোচনা হবে তার।

Leave a Reply

পূর্বের সংবাদ

May 2018
M T W T F S S
« Apr    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

এই সপ্তাহের আলোকিত পাহাড় প্রথম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!