খাগড়াছড়ি, , মঙ্গলবার, ১৭ মে ২০২২

বাঘাইছড়িতে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশ: ২০২২-০৫-১৩ ১৯:৫৮:৪৯ || আপডেট: ২০২২-০৫-১৩ ১৯:৫৮:৫৩

বাঘাইছড়ি প্রতিনিধিঃ শিক্ষা সম্প্রীতি সংগ্রাম মুক্তি “পার্বত্য চট্টগ্রামের সকল জাতি ধর্মের শিক্ষার্থীদের স্বার্থ রক্ষায় নিবেদিত” এই স্লোগান ও মূলমন্ত্র ধারণ করে আগামীদিনে বৈষম্য মুক্ত পার্বত্য চট্টগ্রাম গড়তে আপামর ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ করে সংগ্রাম করার লক্ষ্যে বাঘাইছড়ি উপজেলা পৌর ও কাচালং সরকারী কলেজ শাখার কমিটি গঠনকল্পে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) রাঙামাটি আহ্বায়ক কমিটির উদ্যােগে ১৩ মে বিকেল ৪.০০টায় মতবিনিময় সভা বাঘাইছড়ি উপজেলার পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ (পিসিএনপি) অফিসে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের বাঘাইছড়ি উপজেলা সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম বক্তব্যে বলেন, পাহাড়ে বাঙালীরা আজ পদে পদে নির্যাতিত, নিপীড়িত হচ্ছে, মৌলিক অধিকার হারা ৩০,০০০ (হাজার) বাঙালীকে গুচ্ছগ্রামে বন্দি রেখে মানবতর জীবন-যাপন এবং ওদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে। পিছিয়ে পড়া হিসেবে শুধু উপজাতিদের একটি অংশ সুযোগ সুবিধা পাচ্ছে, কিন্তু পার্বত্য চট্টগ্রামের বাঙালীরাও পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে সর্বক্ষেত্রে আজ বৈষ্যমের শিকার হচ্ছে। তাই অধিকার আদায়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের বিকল্প নেই।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ বাঘাইছড়ি উপজেলার সহ-সভাপতি রহমতুল্লাহ্ খাজা বলেন, পাহাড়ে সকল সম্প্রদায়ের জনগোষ্ঠীর সমানভাবে উন্নয়ন দরকার, বিশেষ একক জনগোষ্ঠীকে সুবিধা না দিয়ে সকলকে সুযোগ সুবিধা সমভাবে দেওয়ার আহ্বান জানান।

সভায় প্রধান বক্তা হিসেবে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ এর কেন্দ্রীয় সিঃ সহ-সভাপতি ও উপজেলা কমিটি বাস্তবায়ন এর সমন্বয়ক মোঃ হাবিব আজম বলেন, পাহাড়ে আজ বাঙালী শিক্ষার্থীরা পদে পদে নির্যাতিত, নিপীড়িত, বঞ্চিত, মৌলিক অধিকার হারা। শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে উপজাতিরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে সুযোগ সুবিধা পাচ্ছে, অথচ পাহাড়ের বাঙালীরাও বর্তমানে উপজাতিদের থেকে আরো বেশী পিছিয়ে পড়া জনগোষ্ঠী। কিন্তু পাহাড়ের বাঙালী ছাত্রছাত্রীদের প্রতি কারো নজর নেই। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য বাঙালী ছাত্রছাত্রীদের সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি আহ্বায়ক কমিটির যুগ্ন আহ্বায়ক মোঃ নুরুল আবছারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিসিএনপি বাঘাইছড়ি উপজেলা সাধারণ সম্পাদক মোঃ মোক্তার হোসেন সোহেল, ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোস্তফা কামাল, উপজেলা সাংগঠনিক সম্পাদক মোঃ মহিউদ্দিন। অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ বাঘাইছড়ি উপজেলার ছাত্রনেতা মোঃ আলমগীর, মোঃ খোরশেদ, মোঃ রুবেল, মোঃ আতিকুর রহমান, মোঃ নুরুজ্জামান, মোঃ আব্দুর রহমান শুভ, মোঃ জমির সহ প্রমুখ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!