খাগড়াছড়ি, , বুধবার, ২৭ অক্টোবর ২০২১

ডুবে গেছে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু

প্রকাশ: ২০২১-০৯-২১ ২৩:০২:৩৫ || আপডেট: ২০২১-০৯-২১ ২৩:০২:৪১

মোঃ আরিফুর রহমান।। সত্তর দশকের দিকে সরকার রাঙ্গামাটি পার্বত্য জেলাকে পর্যটন এলাকা হিসেবে ঘোষণা করা হয়। ১৯৮৬ সালে জেলা শহরের তবলছড়ি এলাকায় বাংলাদেশ পর্যটন করপোরেশন ৩৩৫ ফুট দীর্ঘ সেতুটি নির্মাণ করে। পরে পর্যটন কর্পোরেশন পর্যটকদের পারাপারের সুবিধায় দু’টি পাহাড়ের মাঝখানে নির্মাণ করে রাঙ্গামাটির আকর্ষণীয় ঝুলন্ত সেতুটি। কিন্তু টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় ডুবে গেছে রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্সে অবস্থিত মনোরম এই ঝুলন্ত সেতুর পাটাতন। সেতু ডুবে যাওয়ায় হতাশ হয়ে ফিরে যাচ্ছেন পর্যটকেরা।

সরেজমিনে দেখা গেছে, ডুবে যাওয়া ঝুলন্ত সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে স্থানীয় ও পর্যটকেরা। অনেক পর্যটক সেতুতে উঠতে না পারায় ক্ষোভও প্রকাশ করেছে। চট্টগ্রাম থেকে আসা পর্যটক মোঃ হাফিজ ও হাসান জানান, অনেক নাম শুনেছি রাঙ্গামাটির এই ঝুলন্ত সেতুর। প্রথম বার সেতুটি দেখতে এলাম। কিন্তু ঝুলন্ত সেতুটি লেকের পানির নিচে তলিয়ে যাওয়ায় আর উঠা হলো না সেতুটিতে। হতাশ হয়েছি অনেক। হতাশা  নে নিয়েই ফিওে যেতে হচ্ছে। বিষয়টি দেখবার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

এবিষয়ে রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া জানান,প্রতিবছর আগস্ট-সেপ্টেম্বর মাসে হ্রদের পানি বেড়ে গেলে ঝুলন্ত সেতু ডুবে যায়। ইতোমধ্যে গতকাল শনিবার সন্ধ্যা পর ঝুলন্ত সেতুর পাটাতন প্রায় ৬ ইঞ্চি পানির নিচে তলিয়ে গেছে। সেতুর পাটাতন ডুবে যওয়ায় পর্যটকদের প্রবেশে অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে হ্রদের পানি কমে গেলে পর্যটকদের জন্য আবারো উন্মুক্ত করে দেয়া হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!