খাগড়াছড়ি, , মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

কাপ্তাই কর্ণফুলী নদীতে ধরা পড়ল বিরল প্রজাতির মাউথ ক্যাটফিস

প্রকাশ: ২০২২-০১-০৩ ০৯:২৭:৩৬ || আপডেট: ২০২২-০১-০৩ ০৯:২৭:৪৩

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধিঃ কর্ণফুলী নদীর শেষ প্রান্ত কাপ্তাই শিলছড়ি এলাকার পাড় ঘেঁষে কর্ণফুলী নদীতে জেলেদের জালে বিরল প্রজাতির রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস ধরা পড়ার সংবাদ পাওয়া গেছে।

রবিবার (২ জানুয়ারি) দুপুর বেলায় ঐ এলাকার জেলে মোঃ রহমত আলীর নিশ্চিত করে বলেন, প্রতিদিনের ন্যায় ২ জানুয়ারি সকালে মাছ ধরতে যান নদীতে। একপর্যায়ে দুপুরের দিকে তার জালে বিরল প্রজাতির এই রাক্ষুসে মাছটি ধরা পড়লে মাছটিকে উদ্ধার করে তিনি প্রথমে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে নিয়ে যান, পরে ইউএনও’র দপ্তর থেকে মাছটিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার দপ্তরে পাঠানো হলে পরবর্তীতে রাক্ষসী মাছটিকে বিনষ্ট করা হয়।

এ ব্যাপারে কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান এ প্রতিনিধিকে বলেন, সাকার মাছ দেশীয় প্রজাতির জন্য হুমকি, এতে কোনো সন্দেহ নেই। যে জলাশয় কিংবা নদীতে সাকার মাছ থাকবে, সেগুলো সেখানকার দেশীয় প্রজাতির ছোট মাছ এবং মাছের খাবার খেয়ে ফেলবে। অর্থাৎ দেশি প্রজাতির মাছগুলো শেষ পর্যন্ত খাবার কম পাবে, ক্ষতিগ্রস্ত হবে দেশি প্রজাতির মাছ। তিনি আরোও বলেন, এই মাছ মুখ দিয়ে ময়লা আর্বজনা টেনে নেয়। এরা দুষিত এবং খারাপ পানিতেও মরে না। এই মাছের কাটা বেশী, মাংস কম, তাই মানুষ এটাকে খায় না। তবে এরা অন্য মাছকে খেয়ে ফেলে। এ ধরনের ক্ষতিকর মাছ আরো আছে কিনা এ ব্যাপারে অনুসন্ধান চালিয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে বলে মৎস্য কর্মকর্তা অভিমত ব্যক্ত করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!