খাগড়াছড়ি, , রোববার, ২৭ মে ২০১৮

মানিকছড়িতে কৃষকের মাঝে ব্রিফিং ও কৃষি উপকরণ বিতরণ

প্রকাশ: ২০১৮-০২-১২ ১৬:৩৩:০০ || আপডেট: ২০১৮-০২-১২ ১৬:৩৩:১৪

মানিকছড়ি প্রতিনিধিঃ মানিকছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ২০১৭-১৮ অর্থবছরে রাজস্বখাতের অর্থায়নে বিভিন্ন ফসলের প্রদর্শনীর ব্রিফিং ও উপকরণ বিতরণ আজ ১২/ফেব্রুয়ারী কৃষক সভা অনুষ্টিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) রুবাইয়া আফরোজ এর সভাপতিত্বে এবং উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল হোসেন মজুমদার এর স্বাগত বক্তব্যে অনুষ্টিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা। বিশেষ অতিথি ছিলেন, ১ নং মানিকছড়ি ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. শফিকুর রহমান ফারুক।

সভায় কৃষি কর্মকর্তা জানান, উপজেলার ১১টি ব্লকে ৪২টি কৃষক দলে ২০১৭-১৮ অর্থবছরে রাজস্বখাতের অর্থায়নে বিভিন্ন ফসলের প্রদর্শনী করা হয়। আজ ওইসব কৃষকদের নিয়ে ব্রিফিং ও উপকরন (প্রদর্শনীর সাইন বোর্ড, বীজ সংরক্ষণের ড্রাম, পেরুমুন বক্স) বিতরণ করা হচ্ছে। তিনি কৃষকদের অবগতির জন্য আরো জানান যে, প্রতি বছর উপজেলার ১১টি ব্লকের প্রকৃত কৃষকদের নিয়ে প্রতি ১৫ জনের একটি দল গঠন করা হয়। ওই দলের প্রধানকে প্রথম বছর প্রদশর্নীর যাবতীয় উপকরণ (সার-কীটনাশক,বীজ, রক্ষণাবেক্ষন) খরচ বাবদ অর্থ  প্রদান করা হয়। ২য় বছর ৭ জনকে এবং ৩য় বছর ৭ জনকে শুধু বীজ প্রদান করা হয়। এভাবে দলভিত্তিক প্রদশর্নীগুলোতে সরকার সহায়তা দিয়ে থাকে। এছাড়া প্রতি জন কৃষক ১০ টাকা জমা দিয়ে কৃষি ব্যাংকে হিসাব খোলার সুযোগ রয়েছে।

পরে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, কৃষি বান্ধব সরকার কৃষকদেরকে অগ্রাধিকার দিয়ে সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ভর্তুকি অব্যাহত রাখছে। অতীতের চেয়ে বর্তমানে ধান-চালের পাশাপাশি কৃষি উৎপাদনশীল পণ্যের বাজারমূল্য বৃদ্ধি পাওয়ায় কৃষকরা এখন লাভবান। এতে এক দিকে কৃষক অন্যদিকে দেশ উৎপাদনে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের ধারাবাহিকতা থাকলে এদেশ সত্যিই কৃষি প্রধান দেশ হিসেবে আবারও বিশ্বে নজির সৃষ্টি করবে। তাই সকল কৃষক সমাজকে সরকারের সফলতায় কাজ করার আহব্বান করেন তিনি।

পরে সভার সভাপতি রুবাইয়া আফরোজ, কবির ভাষার উদ্ধৃতি দিয়ে বলেন ‘সব সাধকের বড় সাধক,আমার দেশের চাষা’। আপনারাই পারেন, দেশকে কৃষিতে সমৃদ্ধশালী করতে। তাই আসুন সকলে মিলে উৎপাদনে স্বয়ংসম্পন্নতা অর্জন করি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

May 2018
M T W T F S S
« Apr    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

এই সপ্তাহের আলোকিত পাহাড় প্রথম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!