খাগড়াছড়ি, , বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

মহালছড়িতে মুজিবনগর দিবসে আলোচনা সভা

প্রকাশ: ২০১৮-০৪-১৭ ১০:৫৫:৩৬ || আপডেট: ২০১৮-০৫-০৮ ২০:৩১:২১

দীপক সেন, মহালছড়ি: মহালছড়ি উপজেলায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় অডিটোরিয়ামে এক আলোচনা সভা প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরীন ঊর্মি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ে সহপ্রধান শিক্ষক ডায়মন্ড খীসা।

বিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষকমন্ডলী ও গণমান্য বক্তিদের উপস্থিতি এবং অংশগ্রহণে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছাত্রছাত্রী ও নতুন প্রজন্মের উদ্দেশ্যে ঐতিহাসিক মুজিবনগর দিবসের এক সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে প্রধান অতিথি বলেন আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে।

পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়। এর আগে ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানী হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। এ দিন ঘোষিত ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে প্রজাতন্ত্রের উপ-রাষ্ট্রপতি ঘোষণা করা হয়।

এ ছাড়াও তাজউদ্দিন আহমেদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, খন্দকার মোশতাক আহমেদ পররাষ্ট্রমন্ত্রী, ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী অর্থমন্ত্রী এবং এ এইচ এম কামারুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী নিযুক্ত হন। অপরদিকে জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার এবং মেজর জেনারেল আবদুর রব চীফ অব স্টাফ নিযুক্ত হন। সবশেষে তিনি মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ এবং ২ লাখ নির্যাতিত মা-বোন এবং সকল মুক্তিযোদ্ধাদের প্রতি তিনি শ্রদ্ধা জানান।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

March 2019
M T W T F S S
« Feb    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

এই সপ্তাহের আলোকিত পাহাড় প্রথম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন