খাগড়াছড়ি, , সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

বীর মুক্তিযোদ্ধা জুলু মারমা’র মৃত্যুতে; খাগড়াছড়ির সর্বস্তরে শোকের ছায়া

প্রকাশ: ২০১৮-১০-১২ ০৩:০৭:৪৮ || আপডেট: ২০১৮-১০-১২ ০৩:০৭:৪৮

শংকর চৌধুরী,খাগড়াছড়ি॥ মহান স্বাধীনতার রনাঙ্গনের বীর সৈনিক খাগড়াছড়ির বীর মুক্তিযোদ্ধা মংশোয়েঅং মারমা প্রকাশ জুলু মারমা পরলোক গমন করেছে।

বার্ধক্যজনিত কারনে বৃহস্পতিবার ১১ অক্টোবর দুপুর সাড়ে ১২টার দিকে জেলা শহরের নিজ বাড়িতে শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

তিনি জেলার নারী সাংবাদিক ও একুশে টেলিভিশন’র খাগড়াছড়ি প্রতিনিধি চিংমেপ্রু মারমা’র শশুর। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে এক মেয়ে, পুত্রবধু, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। বীর এ মুক্তিযোদ্ধার আকস্মিক মৃত্যুতে খাগড়াছড়ির সর্বস্তরে শোকের ছায়া নেমে আসে। তাঁর মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে ধর্ম-বর্ণ নির্বিশেষে শত শত মানুষ তাঁর বাড়িতে ভীড় জমায় একনজর দেখতে।

সাবেক মহকুমা শহর রামগড়ে জন্ম নেয়া বীর এ মুক্তিযোদ্ধা রামগড়-মানিকছড়িসহ মুক্তিযুদ্ধের রণাঙ্গনে সম্মুখসমরে অংশ নিয়ে জীবনযুদ্ধে জয়ী হন। কর্মজীবনে তিনি কৃষি বিভাগে কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। নির্লোভ-অমায়িক ও বন্ধুবৎসল মানুষ হিসেবে তাঁর ব্যাপক পরিচিতি ছিল খাগড়াছড়ির সব মহলে।

খাগড়াছড়ি জেলা সংস্থার সাধারন সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা বলেন, ভীষণ ক্রীড়ামোদী এই মানুষটি জেলায় প্রবীন সমাজের গুরুত্বপূর্ণ অভিভাবক ছিলেন। রনাঙ্গনের মুক্তিযোদ্ধা হয়েও কখনো নিজের জন্য কিছু চাননি। বীর মুক্তিযোদ্ধা জুলু মারমার সন্তানদের মধ্যে খাগড়াছড়ির ক্রীড়াঙ্গণের উজ্জল নক্ষত্র প্রয়াত অংক্যজাই মগ টকি ছাড়াও সাবেক ছাত্রনেতা রুকু মারমা, রুপেন মারমাও কৃতী ক্রীড়াবিদ বলেও জানান তিনি।

প্রয়াত জুলু মারমা’র পুত্রবধু নারী সাংবাদিক ও একুশে টেলিভিশন’র জেলা প্রতিনিধি চিংমেপ্রু মারমা জানান, তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। জাতির একজন শ্রেষ্ঠ সন্তান হলেও শেষ বয়সে সরকারের নানা কর্তৃপক্ষ থেকে তাঁর পাশে সহযোগিতার হাত বাড়ানোর দরকার ছিল। কিন্তু সেটি করা না হলেও জুলু মারমা কখনো অসন্তুষ্টি প্রকাশ করেন নি তিনি।

বীর মুক্তিযোদ্ধা মংশোয়েঅং মারমা জুলু’র মৃত্যুতে, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি ও ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সা: সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ’র কেন্দ্রীয় সাধারন সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য মংসুইপ্র“ চৌধুরী অপু, খাগড়াছড়ি পৌরসভার মেয়র মোঃ রফিকুল আলম, রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা বিএনপি’র যুগ্ম-সম্পাদক মোঃ শহিদুল ইসলাম ভূইয়া ফরহাদ, বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ’র কেন্দ্রীয় সভাপতি মংপ্র“ চৌধুরী, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সভাপতি নুরুল আযম, সাধারন সম্পাদক কানন আচার্য, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলন’র সভাপতি সাংবাদিক প্রদীপ চৌধুরী, জেলা ছাত্রলীগের সভাপতি টিকো চাকমা ও সাধারন সম্পাদক জহির উদ্দিন ফিরোজ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এবং নজরুল সংগীত শিল্পী পরিষদ সভাপতি রতন দেবনাথ পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন।

প্রয়াতের মেঝ সন্তান ও খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অংপ্রু মারমা জানান, শুক্রবার দুপুরের পর খাগড়াছড়ি জেলা শহরের বটতলীস্থ মহাশ্মশানে বীর মুক্তিযোদ্ধা মংশোয়েঅং মারমা প্রকাশ জুলু মারমা’র দাহক্রিয়া সম্পন্ন করা হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

February 2019
M T W T F S S
« Jan    
 123
45678910
11121314151617
18192021222324
25262728  

এই সপ্তাহের আলোকিত পাহাড় প্রথম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন