খাগড়াছড়ি, , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

বান্দরবানে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব সাংগ্রাই শুরু

প্রকাশ: ২০১৮-০৪-১৩ ১৪:২৭:৩৬ || আপডেট: ২০১৮-০৪-১৩ ১৪:২৯:১০

আকতার হোসেন সুমন: মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের মারমা সম্প্রদায়ের বর্ষবরণ সাংগ্রাই শুরু হয়েছে বান্দরবানে। নেচে গেয়ে মারমা তরুণ-তরুণীরা অংশ নেয় শোভাযাত্রায়। এ সময় আনন্দ উদ্দীপনায় বর্ণিল হয়ে উঠে মঙ্গল শোভাযাত্রা।
শুক্রবার সকালে শহরের রাজবাড়ি মাঠ থেকে শুরু হয় মঙ্গল শোভাযাত্রাটি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন। এ সময় তার সাথে জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, জেলা পরিষদের সদস্য লক্ষি পদ দাশ, ফিলিপ ত্রিপুরা, কেএসআই এর পরিচালক মংনু চিং মারমাসহ উৎসব উদযাপন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এ সময় মারমা তরুণ-তরুণীরা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে নানা সাজে সেজে শোভাযাত্রায় অংশ নেয়। তাদের সাথে চাকমা, তঞ্চঙ্গ্যা, বোম, ত্রিপুরাসহ অন্যান্য সম্প্রদায়ের নারী পুরুষও নানা সাজে সেজে অংশ নেয়। পরে রাজবাড়ি মাঠে বয়স্ক পূজা অনুষ্ঠিত হয়। বছরের শুরুতে বয়স্কদের সম্মান জানায় মারমারা। এছাড়াও উপস্থিত অতিথিবৃন্দরাও বয়স্কদের সম্মান জানায়।
এদিকে শনিবার উজানী পাড়ার সাংঙ্গু নদীর তীরে অনুষ্ঠিত হবে বৌদ্ধ মুর্তী স্নান। রোববার থেকে শুরু হবে সাংগ্রাই এর ঐতিহ্যবাহী পানি খেলা বা জলকেলি উৎসব। সাংগ্রাই এর অন্যতম আকর্ষণ তরুণ-তরুণীদের দল বেধে একে অপরের গায়ে পানি ছিটানো। বিবাহিত অবিবাহিত দল নানা সাজে সেজে অংশ নেয় পানি খেলায়। একে অপরের গায়ে পানি ছিটিয়ে নতুন বছরকে বরণ করে নেবেন তারা।
এছাড়া পাড়ায় পাড়ায় আয়োজন করা হয়েছে পিঠা তৈরী প্রতিযোগিতা। সাংগ্রাই এর পানি খেলা উৎসব দেখতে ইতিমধ্যে প্রচুর সংখ্যক পর্যটক বান্দরবানে ভিড় জমিয়েছে। এদিকে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বর্ষবরণ বিসু উপলক্ষে বালাঘাটায় আয়োজন করা হয় ঐতিহ্যবাহী ঘিলা খেলা প্রতিযোগিতার। দল বেধে তঞ্চঙ্গ্যা তরুণ-তরুণীরা রাত ভর ঘিলা খেলায় মেতে উঠেন। আনন্দঘন পরিবেশে উৎসব আমেজে চাকমারা পালন করছে বর্ষবরণ বিজু।

Leave a Reply

আরকাইভস

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  

এই সপ্তাহের আলোকিত পাহাড় ১ম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন

error: Content is protected !!