খাগড়াছড়ি, , মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

বর্নাঢ্য আয়োজনের কাপ্তাই ওয়াগ্গা বৌদ্ধ বিহার প্রাঙ্গনে ৩৮তম কঠিন চীবর দান উৎসব পালিত

প্রকাশ: ২০২০-১১-২০ ২০:৩২:২৩ || আপডেট: ২০২০-১১-২০ ২০:৩২:২৫


মাহ্ফুজ আলম, কাপ্তাই: রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলার ওয়াগ্গা জনকল্যাণ বৌদ্ধ বিহারে দায়ক দায়িকাদের উদ‌্যোগে কঠিন চীবর দান উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে শুক্রবার (২০ই নভেম্বর) দিনব‌্যাপী নানান আয়োজনে দুমেধানন্দ মহা থের সঞ্চালনা জনকল্যাণ বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক অরুণ তালুকদারের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে রন্জীত তনচংঙ্গ্যার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে ৩৮তম দানোত্তম কঠিন চীবর দানৎসব।

প্রব্রজ্জ‌্যা, উপাস্পাদা, পিন্ডদান, হাজার বাতি দান, আকাশ প্রদ্বীপ পূজা, ফানুস উত্তোলন সহ নানাবিধ দানের উসর্গ করা হয়। অনুষ্ঠানের দুর-দুরান্ত থেকে হাজারো পুণ‌্যার্থীর সমাগম ঘটে। উপস্থিত পুণ্যার্থীদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা জন্য ওয়াগ্গা জনকল্যাণ বৌদ্ধ বিহার সভাপতি রনজীত ও সাধারণ সম্পাদক অরুণ তালুকদার উদ্যোগে কঠিন চীবর দান উৎসবে বিনামূল্যে সাড়ে চার হাজার মাক্স বিতরণ করেন। উৎসব মূখর পরিবেশে উদযাপিত হয়েছে বৌদ্ধদের দানোত্তম কঠিন চীবর দান। কঠিন চীবর কল্পতরুকে প্রদক্ষিন করা হয় পুরো গ্রামে সাধু সাধু সাধু ধবনিতে মূখর হয়ে উঠে দানোৎসব।

পরে ভগবান বৌদ্ধের প্রতিকূতিতে পুষ্পমাল‌্য অর্পন সহ ও ভিক্ষু সংঘকে ফুলের তোরা দিয়ে বরণ করে নেন পুণ‌্যার্থীরা। প্রদ্ধীপ প্রজ্জলনের মাধ‌্যমে অনুষ্ঠানের উদ্ধোধন করেন অধ্যক্ষ, নোয়াপাড়া বৌদ্ধ বিহার ভদন্ত উপঞা বংশ থের।

প্রধান আলোচক ছিলেন ভান্তে ভদন্ত ভিক্ষু, বিশেষ আলোচক ভদন্ত চিক্তান্দন ভিক্ষু ওভদন্ত বিমল জ্যোতি ভিক্ষু, প্রধান দায়ক অংসুই ছাইন চৌধুরী, এছাড়া ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভদন্ত উ পঞাসারা মহাথের বড়ুই ছড়ি বৌদ্ধবিহার অধ্যক্ষ।

অনুুুষ্ঠানটি আয়োজন করেন ওয়াগ্গা জনকল্যান দায়ক- দায়িকাবৃন্দ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.