খাগড়াছড়ি, , মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

ফটিকছড়িতে ৪শত কৃষকদের মাঝে ধান বীজ বিতরণ

প্রকাশ: ২০২০-১১-১৫ ২১:৫১:১১ || আপডেট: ২০২০-১১-১৫ ২১:৫১:১৩

মানিকছড়ি প্রতিনিধি : ভালো ধান, ভালো জীবন” এই প্রতিপাদ্যে ফটিকছড়িতে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও মেসার্স জাহাঙ্গীর ট্রেডার্স এর উদ্যোগে পালিত হয়েছে ‘এ্যারাইজ এ জেড ৭০০৬ ধানের মাঠ দিবস’। এতে শতাধিক কৃষকের হাতে হাইব্রীড এ্যারাইজ এ জেড ৭০০৬ ধানের বীজ তুলে দিয়েছেন অনুষ্ঠানের প্রধান অতিথি ফটিকছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষিবিদ লিটন দেবনাথ

১৫ নভেম্বর বিকাল সাড়ে ৩টায় ফটিকছড়ি উপজেলার ১১১নং নিচিন্তাপুর সরকারি প্রথমিক বিদ্যালয় মাঠে ফটিকছড়ি বীজ ভান্ডার ও মেসার্স জাহাঙ্গীর ট্রেডার্স এর আয়োজনে ও বায়ার ক্রপ সায়েন্স লি,অনুষ্টিত হয় ‘এ্যারাইজ এ জেড ৭০০৬ ধানের মাঠ দিবস অনুষ্ঠান।

১৯নং সমিতিরহাট ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান হারুন অর রশিদ ইমন এর সভাপতিত্বে অনুষ্টিত সভায় প্রধান অতিথি ছিলেন, ফটিকছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অফিসার কৃষিবিদ লিটন দেবনাথ।

বিশেষ অতিথি ছিলেন, বায়ার ক্রপ সাইন্স লিমিটেড এর চট্টগ্রাম অঞ্চলের টেরিটরি এক্সিকিউটিভ বিশ্ব নাথ মালাকার ও মেসার্স জাহাঙ্গীর ট্রেডার্স এর স্বত্বাধিকারী এস.এম জাহাঙ্গীর আলম প্রমূখ,উপ সহ কারী কৃষি অফিসার জিয়াউল হক সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কৃষক আমান উল্ল্যাহ অনুষ্ঠানে অতিথিরা বলেন, অত্র এলাকার যে পরিমাণ ধান্য জমি রয়েছে সেখানে যদি নতুন নতুন প্রযুক্তি নির্ভর চাষাবাদে আপনারা এগিয়ে আসেন,তাহলে আপনার পরিবারে যেমন খাদ্যের অভাব থাকবে না। তেমনি দেশেও খাদ্য সংকট হবে না। তিনি আরো বলেন, বিশ্বের ১শত ৪১টি দেশের খাদ্য চাহিদা পূরণে নতুন নতুন আবিস্কার,গবেষণায় শীর্ষে থাকা ‘বায়রা ক্রপ সাইন্স লিমিটেড’ আমাদের দেশেও সরকারের পাশাপাশি কৃষি উৎপাদনে কাজ করছে। বাজারে নানা প্রজাতির হাইব্রীড ধানের মধ্যে বায়রার এ্যারাইজ এ জেড ৭০০৬ ধানটি ব্যাপক ফলনে সহায়ক ফসল। প্রতি ১একর জমিতে ৬৫-৭০ মণ ধান উৎপাদন সম্ভব। আসুন আমরা আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ফসল উৎপাদনে কৃষিবিদ’দের সমন্বয়ে ও পরামর্শে ধান উৎপাদনে কাজ করি। আমরা কৃষিবিদ’রা আপনাদের সেবায় নিয়োজিত। যে কোন বিপদে ফসলের রোগ-বালাই দেখামাত্র আমাদের জানান। একটু সঠিক পরামর্শে দেখবেন অনেক জটিল সমস্যা নিরসনসহ ফসলের উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হবে। অহেতুক কোন সার ওষধ বিক্রেতার পরামর্শ নেবেন না। কৃষিবিদ’দের পরামর্শ নিয়ে বাজার থেকে ওষধ কিনবেন, লাভবান হবেন। সভা শেষে ৪শত কৃষকের হাতে দুই কেজি করে এ্যারাইজ এ জেড ৭০০৬ ধানের বীজ তুলে দেন কৃষকদের মাঝে অতিথিরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.