খাগড়াছড়ি, , মঙ্গলবার, ১৭ মে ২০২২

আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা

প্রকাশ: ২০২২-০৫-১৪ ০৮:৫৪:১৭ || আপডেট: ২০২২-০৫-১৪ ০৮:৫৯:৩০

মাহফুজ আলম, স্টাফ রিপোর্টার: সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ।

শুক্রবার (১৩ মে) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে, সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের ইন্তেকালে শনিবার বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এ কারণে আজ শনিবার দেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি বেসরকারি ভবন ও বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। পাশাপাশি দেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তার আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

এর আগে শুক্রবার বিকেলে গণমাধ্যমে পাঠানো পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক উন্নয়নে প্রয়াত প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশে একজন পরীক্ষিত ও অকৃত্রিম বন্ধুকে হারালো। প্রধানমন্ত্রীও তার বাণীতে বাংলাদেশিদের জন্য আমিরাতের মরহুম প্রেসিডেন্টের অবদানের কথা স্মরণ করেন এবং তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। বাংলাদেশের রাষ্ট্র ও সরকারপ্রধান শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের রুহের মাগফেরাত কামনা করেন। তারা প্রয়াত প্রেসিডেন্টের পরিবার, সংযুক্ত আরব আমিরাতের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।

শুক্রবার বিকেলে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুর খবর জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম। তার বয়স হয়েছিল ৭৩ বছর। এরইমধ্যে দেশটির রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয় শুক্রবার থেকে ৪০ দিনের জন্য আনুষ্ঠানিক শোক ছাড়াও পতাকা অর্ধনমিত করার ঘোষণা দিয়েছে। এছাড়া তিন দিনের জন্য মন্ত্রণালয়, বিভাগ, ফেডারেল এবং স্থানীয় প্রতিষ্ঠানসহ বেসরকারি খাতেও কাজ স্থগিত রাখা হবে। শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ২০০৪ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক হিসাবে দায়িত্ব পালন করছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!