খাগড়াছড়ি, , মঙ্গলবার, ১৭ মে ২০২২

ভুট্টা চাষে লাভ বেশির কারণে দিন দিন আগ্রহ বাড়ছে কৃষকদের

প্রকাশ: ২০২২-০৩-০৩ ১৯:০৬:২৩ || আপডেট: ২০২২-০৩-০৩ ১৯:০৬:২৬

মোহাম্মদ শাহেদ হোসেন রানা, রামগড় প্রতিনিধি: পার্বত্য খাগড়াছড়ি রামগড়ে ভুট্টা চাষে কম খরচে লাভ বেশি হওয়ার কারণে দিন দিন আগ্রহ বাড়ছে কৃষকদের। ভুট্টা চাষে কৃষকদের আগ্রহী করে তুলতে উপজেলা কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে কৃষকদের সার ও বীজ প্রনোদনা সহ সার্বক্ষণিক পরামর্শ দিচ্ছেন।

এর ফলে দিন দিন ভুট্টা চাষের প্রতি রামগড় উপজেলার কৃষকদের আগ্রহ বাড়ছে। মানুষের খাদ্যের পাশাপাশি হাঁস-মুরগীর খাবার ও গো-খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এর চাহিদাও বেড়েছে অনেক বেশি।

উপজেলা কৃষি অধিদপ্তর সুত্র জানায়, এবার চলতি মৌসুমে উপজেলায় ভুট্টা চাষ আবাদে ৩৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। আর লক্ষ্য মাত্রা নির্ধারন গতবারের চেয়ে এবার বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে।

কৃষক শাহজাহান বলেন, ভুট্টা মাছ ও মুরগীর খাবার হিসেবে ব্যাপক ব্যবহার হচ্ছে। তাছাড়া ভুট্টা বাজারে বিক্রি করার পরও এর শুকনো গাছ ও মোচা বাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। ভুট্টা ব্যবহার করে বিভিন্ন খাবার উপযোগী জিনিস, যেমন- খই, রুটি, গো-খাদ্য ইত্যাদি খাবারে ভুট্টার গুরুত্ব অনেক, এ কারণে দিনদিন ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে তাদের। আরেক কৃষক মো.আক্কাস আলী জানান, আগে ভুট্টা চাষের প্রতি তেমন আগ্রহ ছিলো না তার। কিন্তু অন্য কৃষকদের ভুট্টা আবাদ করে মুনাফা অর্জন করতে দেখে উৎসাহী হয়ে প্রথম বছরেই খরচ বাদে বিঘা প্রতি দশ হাজার টাকা লাভ করেন তিনি। তারপর থেকেই তিনি প্রতি বছর ভুট্টার চাষ আবাদ করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো.আলী আহমেদ বলেন, কৃষকদের সার ও বীজ প্রনোদনা দেয়া হয়েছে এবং ফসল রোগ বালাই মুক্ত রাখতে সার্বক্ষণিক পরামর্শ দেয়া হচ্ছে। এ বছর ৩৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবছর ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!