খাগড়াছড়ি, , রোববার, ২৬ জুন ২০২২

খাগড়াছড়িতে প্রথমবারের মতো টেলিস্কোপে চাঁদ দেখার সুযোগ করে দিয়েছে স্ট্রোনমিক্যাল সোসাইটি

প্রকাশ: ২০২২-০৫-১৬ ১৫:০৮:১৭ || আপডেট: ২০২২-০৫-১৬ ১৫:০৮:১৯

রহিম হৃদয়, খাগড়াছড়ি; খাগড়াছড়িতে প্রথমবারের মতো টেলিস্কোপে চাঁদ দেখার সুযোগ করে দিয়েছে খাগড়াছড়ি স্ট্রোনমিক্যাল সোসাইটি। চাঁদ দেখতে পছন্দ করে না এমন মানুষ সহজে খুঁজে পাওয়া যাবে না। বাড়ির ছাদে কিংবা বেলকুনিতে অথবা মাটিতে খোলা আকাশের নিচে দাঁড়িয়ে খালি চোখে আমরা চাঁদ দেখি। এবার বৈশাখী পূর্ণিমার চাঁদ দেখার উৎসবের আয়োজন করেছে খাগড়াছড়ি এস্ট্রোনমিক্যাল সোসাইটি।

রোববার (১৫ মে) সন্ধ্যা ৬টা থেকে ৮ টা পর্যন্ত খাগড়াছড়ি শহরের টিটিসি সংলগ্ন ট্রিডিশনাল রেস্টুরেন্ট এর পাশেই খোলা আকাশের নিচে চাঁদ দেখা উৎসবের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা বলেন, ‘এটি এস্ট্রোনমিক্যালের একটি মহৎ ও শিক্ষণীয় উদ্যোগ। বিশেষ করে নতুন প্রজন্মের যারা বিজ্ঞানে আগ্রহী তাদের জন্য শিক্ষণীয়। আমাদের বিজ্ঞানবৃত্তিক যে মেলাগুলো হয় তাতে নতুন প্রজন্ম চাঁদ ও সৌরজগতের বিষয়গুলোর সঙ্গে যাতে পরিচিত হয়, আমরা সেই সহযোগিতা করব।

খাগড়াছড়ি এস্ট্রোনমিক্যাল সোসাইটি আহ্বায়ক সবুজ চাকমা বলেন, ‘পূর্ণিমার চাঁদ দেখার উৎসবের মধ্যদিয়েই আজ প্রথম অগ্রযাত্রা। নতুন প্রজন্মদের বিজ্ঞানমনস্ক করে তোলায় আমাদের মূল উদ্দেশ্য। চাঁদ নিয়ে মানুষের বিভিন্ন ধরনের কৌতূহলী মন্তব্য থাকে। সৌরজগৎ এবং সকল গ্রহ-নক্ষত্র নিয়ে আমরা ভবিষ্যতে কাজ করব।

চাঁদ দেখতে আসা জোবায়ের হোসেন আবির বলেন, টেলিস্কোপ বিষয়ে বইতে পড়েছি, টেলিস্কোপ ও চাঁদ নিয়ে অনেক কৌতুহল ছিল, বাস্তবে টেলিস্কোপে চাঁদ দেখার স্বপ্ন ছিল, আজ স্বপ্ন সত্যি হয়েছে। টেলিস্কোপে চাঁদ খুব সুন্দর ও পরিষ্কার দেখেছি।

আয়োজক চাইথোয়াই মারমা বলেন, ‘আমরা জেলার স্কুলে স্কুলে গিয়ে প্রর্দশনী করব। প্রতি পূর্ণিমা রাতে চাঁদ দেখার সুযোগ করে দেবো।’ চাঁদ দেখা উৎসবে শহরের বিভিন্ন এলাকা থেকে চাঁদপ্রেমীরা এসে টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখেছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!