খাগড়াছড়ি, , বুধবার, ১৬ অক্টোবর ২০১৯

খাগড়াছড়ি জেলা তথ্য অফিসের আয়োজনে মহালছড়িতে মহিলা সমাবেশ

প্রকাশ: ২০১৯-০৯-১১ ১৭:৫৬:৫১ || আপডেট: ২০১৯-০৯-১১ ১৭:৫৬:৫৬

দীপক সেন, মহালছড়ি প্রতিনিধি: “সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ” শীর্ষক প্রচার কার্যক্রমের আওতায় তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তর তথা খাগড়াছড়ি জেলা তথ্য অফিসের আয়োজন মহালছড়ি উপজেলায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়।

আজ (১১ সেপ্টেম্বর ২০১৯) বুধবার খাগড়াছড়ি জেলায় মহালছড়ি উপজেলা পরিষদ হলরুমে নির্বাহী অফিসার প্রিয়াংকা দত্ত এর সভাপতিতে এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সরকার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে। সমৃদ্ধির পথে বাংলাদেশ। বর্তমানে ব্যক্তি, সমাজ ও দেশ উন্নত হচ্ছে, এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। সময়ের সাথে তাল মিলিয়ে নারীদেরকে আরও এগিয়ে যেতে হবে। পরিবেশ বিষয়ে জোর দিয়ে বলেন, পলিথিনমুক্ত নিশ্চিত করতে হবে, বেশি বেশি গাছ লাগাতে হবে। পার্বত্য জনপদে বিভিন্ন সম্প্রদায়ের বসবাস, এখানে বিশেষ করে পাহাড়ি সমাজে কুসংস্কার রয়েছে, সেগুলো এখন নারীর অধিকার বা নারীর ক্ষমতায়নে প্রতিবন্ধকতা করছে। এ কুসংস্কার দুর করে নারী-পুরুষের সমন্বয়ে দেশকে এগিয়ে নিতে হবে। তিনি আরও বলেন, সবচাইতে শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। বেশি বেশি বই পড়তে হবে, যেন জ্ঞানের ভান্ডার তৈরি করে পরিবারে, সমাজে ও দেশে জ্ঞানের আলো জ্বালাতে হবে। ছেলে-মেয়ের বিবেদ-বৈষম্য দুর করতে হবে। আপনাদের সন্তানকে নিয়মিত স্কুলে পাঠাতে হবে। শিশুকে সঠিক শিক্ষা দিয়ে দূর্নীতিমুক্ত দেশ গড়ার পরামর্শ প্রদান করেন। তিনি বলেন, নারীর অবস্থান এখন সর্বক্ষেত্রে। শুধু মহালছড়ি উপজেলায় নারীর নেতৃত্ব এখন দৃশ্যমান হয়েছে। সকলেই সমন্বিত উদ্যোগের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়া সম্ভব। তাই আসুন, আমরা সকলেই একসাথে সরকারের উন্নয়ন কর্মসূচিতে অংগ্রহণ নিশ্চিত করি।

সমাবেশে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দত্ত অংশগ্রহণকারীদের সাথে মতবিনিময় করেন এবং জানতে পারলেন অংশগ্রহণকারী তারা কেউ বাল্য বিবাহের স্বীকার হন নি। বিবাহিত ২১জন মহিলার এক বা একাধিক সন্তান হয়েছে। তারা গর্ভবতী ও প্রসবকালীন নিরাপদে মা হয়েছে। এরমধ্যে ৪জন প্রসবকালীন সময়ে সামান্য একটু সমস্যার সম্মুখীন হয়েছে এবং তারা হাসপাতালে গিয়ে সঠিকভাবে বাচ্চা প্রসব করতে পেরেছে। তিনি বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নারীর অবস্থান এখন সর্বক্ষেত্রে লক্ষ্য করা যাচ্ছে, নারীদের পিছিয়ে থাকার কোন সুযোগ নেই। ডিজিটাল যুগে এসে নারীরা এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নারীর উন্নয়নের বিষয়ে স্মার্ট ফোনের মাধ্যমে জানতে পারছে। নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করেতে সরকার বিধবা ভাতা, গর্ভবতীর মহিলার জন্য ভাতা ও অনেক ভাতা চালুসহ সরকার নারীদের জন্য ক্ষুদ্র ঋণ ব্যবস্থা করেছে। বিভিন্ন সংস্থা নারীদেরকে প্রাধান্য দিয়ে ঋণ দেওয়া শুরু করেছে। এতে নারীর ক্ষমতায়ন ও নারীর অধিকার নিশ্চিত হচ্ছে। এভাবে সমৃদ্ধির পথে চলতে থাকলে আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত এক বাংলাদেশ পরিণত হবে বলে সকলেই সরকারের উন্নয়ন কর্মসূচিতে অংশগ্রহণ করার আহবান জানান।

অনুষ্ঠানের আয়োজক ও খাগড়াছড়ি জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী স্বাগত বক্তব্য বলেন, সমৃদ্ধির অগ্রযাত্রায় এখন বাংলাদেশ। বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে পরিণত করতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। সরকার বার বার ক্ষমতায় এসে বর্তমানে বিভিন্ন সেক্টরে অনেক অর্জন ও সাফল্য লাভ করেছে।

বর্তমানে সরকারের বিভিন্ন কর্মসূচি রয়েছে- মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন পরিকল্পনা, মেগা প্রকল্প গ্রহণ, টেকসই উন্নয়ন অভীষ্ট(এসডিজি), ভিশন :২০২১ মধ্যম আয়ের দেশ ও রুপকল্প : ২০৪১ উন্নত বাংলাদেশ। এছাড়াও তথ্য অধিকার আইন, ডেঙ্গু প্রতিরোধ, পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, ব-দ্বীপ পরিকল্পনা, অটিজম, মানব পাচার/ নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, মাদক, সন্ত্রাস, ধ্বংসাত্বক ও নাশকতা, গুজব ও জঙ্গিবাদ, ইভটিজিং, বাল্য বিয়ে প্রতিরোধ, নৈতিকতা ও মূল্যবোধ সম্পর্কে সচেতনতা, সামাজিক যোগাযোগ মাধ্যমের সদ্ব্যবহার ও পরিবেশ সংরক্ষণ ইত্যাদি বিষয়ে বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন খাগড়াছড়ি জেলা তথ্য অফিসের ঘোষক রিপু খীসা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

October 2019
M T W T F S S
« Sep    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন