খাগড়াছড়ি, , মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯

খাগড়াছড়ির পল্টনজয় পাড়ায় “প্রান্ত স্মৃতি সংসদ” উন্মোচন

প্রকাশ: ২০১৯-১১-০৮ ২২:৪১:৫০ || আপডেট: ২০১৯-১১-০৮ ২২:৪১:৫৬

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি।। খাগড়াছড়িতে শিক্ষা, সংস্কৃতি ও প্রগতি মূলনীতিকে নিয়ে ‘প্রান্ত স্মৃতি সংসদ’ র ব্যবস্থা কমিটির আয়োজনে উন্মোচন অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (০৮নভেম্বর ২০১৯খ্রিঃ) সকালে পল্টনজয় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রান্ত স্মৃতি সংসদ ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক রফি রোয়াজার সঞ্চালনায় সভাপতি টুলুনাথ ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম অঞ্চলের উপ মহা-ব্যবস্থাপক দীনময় রোয়াজা।

প্রধান অতিথি বলেন, আমার ছেলে প্রান্ত রোয়াজা স্মরণে যে এলাকার ছাত্র-যুবকরা এমন কার্যক্রম হাতে নিয়েছে তা অত্যন্ত প্রশংসনীয়। যারা এমন উদ্যোগ নিয়েছেন তাদেরকে ধন্যবাদ দিয়ে তিনি বলেন, সবাই বিসিএস করতে হবে সেটা বড় কথা নয়। আসল কথা হচ্ছে, মানুষের মধ্যে মনুষ্যত্ব অর্জন করাই  হচ্ছে বড় কথা। সংগঠনের মধ্যে  ঐক্যতা ও সহযোগিতা মনোভাব থাকলে অব্যশই সফল হবে। বক্তব্যের এক পর্যায়ে তিনি সংগঠনের কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য প্রথম অবস্থাতে নগদ ১০ হাজার টাকা অনুদান এবং দীনময় রোয়াজা ও তার সহধর্মিনী যখনি চাকুরি অবসর যাবে তখনি পেনশনের কিছু অংশ অর্থ সংগঠনের তহবিলে প্রদানের আশ্বান দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, ২৬৫নং বাঙ্গালকাটি মৌজা প্রধান নিবুল লাল রোয়াজা, বীর মুক্তিযোদ্ধা ভূপেন্দ্র লাল ত্রিপুরা, স্থানীয় সমাজসেবক মিষ্টার রঞ্জন ত্রিপুরা, দীনময় রোয়াজার সহধর্মীনি মিজ. কালিন্দী ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হরিপদ্ম ত্রিপুরা, পেরাছড়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য চনিতা ত্রিপুরা, স্থানীয় জনপ্রতিনিধি স্বরলাল ত্রিপুরা ও খোকন বিকাশ ত্রিপুরা, স্থানীয় সমাজসেবক ধনরাজ ত্রিপুরা প্রমূখ।

বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা বলেন, সুবর্ন রোয়াজার স্মরণে ‘প্রান্ত স্মৃতি সংসদ’ সংগঠনটি আলোর মশাল হয়ে থাকবে। বাঙ্গালকাটি মৌজার সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে সকলে আশাবাদ ব্যক্ত করেন এবং সংগঠনের সার্বিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন। এসময় সংগঠনের সার্বিক কার্যক্রম উন্নয়নের জন্য আপাতত ব্যক্তিগত পক্ষ থেকে বিশেষ অতিথির বক্তব্যে তপন বিকাশ ত্রিপুরা ৫হাজার টাকা ও ২৬৫নং মৌজার প্রধান নিবুল লাল রোয়াজা ২হাজার টাকা অনুদান প্রদানের ঘোষণা দেন।

আলোচনা সভার আগে  সকালে বেলুন ও শান্তির প্রতিক পায়ড়া উড়িয়ে সংগঠনের উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (চট্টগ্রাম) দীনময় রোয়াজা। পরে সভা শেষে কলেজের অধ্যয়নরত দুই শিক্ষার্থীদের মাঝে পড়ার টেবিল ও চেয়ার প্রদান করেন। এসময় সংগঠনের বিস্তারিত বিবরণ তুলে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক দীর্ঘ মনি রোয়াজা।

উল্লেখ্য যে, ২০১২সালে ২৮শে জানুয়ারি শনিবার সরস্বতীয় পূজা উপলক্ষে গ্রামের বাড়ীতে চেঙ্গী নদীতে স্থান করতে গেলে অসাবধানতার কারণে দূর্ঘটনা বশতঃ পানিতে ডুবে অকালে মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স ১২বছরের টকবগে নিষ্পাপ বালক।  তারই স্মরণে ২৬৫নং বাঙ্গালকাটি মৌজা বাসির সকলের সম্মতিক্রমে সংগঠনের নাম রাখা হয় ‘‘প্রান্ত স্মৃতি সংসদ’’। যার মূলনীতি হলো ‘‘শিক্ষা, সংস্কৃতি প্রগতি’’। এ সংসদের মাধ্যমে সুবর্ণ রোয়াজা (প্রান্ত) স্মৃতি বৃত্তির টাকা প্রদান করা হবে। প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণী মেধাবী শিক্ষার্থীরা এ বৃত্তির টাকা পাবে। সাধারণত বার্ষিক পরীক্ষায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীরা অর্জন করবে। এসব পুরস্কার গুলোই আগামী বছর/২০২০ সন থেকে নবগঠিত সংগঠন প্রান্ত স্মৃতি সংসদদের মাধ্যমে দেওয়া হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

November 2019
M T W T F S S
« Oct    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন