খাগড়াছড়ি, , রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

খাগড়াছড়িতে নারী উদ্যোক্তার আধুনিক মানের নার্সারীর উদ্বোধন

প্রকাশ: ২০১৯-১২-১৯ ০০:২৭:৫৯ || আপডেট: ২০১৯-১২-১৯ ০০:২৮:০৫

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে ব্যাক্তি উদ্যোগে এক নারী উদ্যোক্তা গড়ে তুলেছেন ব্যতিক্রমী আধুনিক মানের এক নার্সারি। মিসেস পান্না চাকমা নামের এই নারী উদ্যোক্তা খাগড়াছড়ি পৌর শহরের সরকারি মহিলা কলেজ সংলগ্ন রাজ্যমণি পাড়া এলাকায় ‘‘ওয়াইল্ড গার্ডেন নার্সারি” নামের নার্সারী গড়ে তুলেন।

‘‘গুণগত মান সম্পন্ন চারা উৎপাদনেই একমাত্র লক্ষ্য” স্লোগানকে সামনে রেখেই খাগড়াছড়িতে পরিবেশ বাঁচাতে ১৮ ডিসেম্বর (বুধবার) বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধন করেন খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মুন্সী রাশীদ আহমেদ।

এ নার্সারিতে বিভিন্ন বিরল প্রজাতির ফুল, ফলসহ গাছের পাশাপাশি রয়েছে শিশুদের বিনোদনের শিক্ষণীয় দেয়ালিকা ও প্রকৃতি পাঠ পাঠাগার রয়েছে। এ নার্সারিটির লভ্যাংশের একটা অংশ পরিবেশ রক্ষার জন্য বৃক্ষরোপন কর্মসূচীতে ব্যয় করা হবে বলে জানান নারী উদ্যোক্তা মিসেস পান্না চাকমা।

এতে সাংবাদিক সৈকত দেওয়ান, এইচ এম প্রফুল্ল, নারী সমাজ সেবী শাহানাজ বেগম, খাগড়াছড়ি হতে প্রকাশিত সাপ্তাহিক আলোকিত পাহাড় ও অনলাইন নিউজ পোর্টাল আলোকিত পাহাড় ডটকম এর সম্পাদক মুহাম্মদ সাজু, সংবাদকর্মী বিপ্লব তালুকদার, সমীর মল্লিক, আল মামুন সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ অংশ নেয়।

প্রধান অতিথি ড: মুন্সী রাশীদ আহমেদ উদ্বোধন শেষে নার্সারি ঘুরে দেখে জানান, একজন নারী উদ্যোক্তার এ ধরনের উদ্যোগ বিরল। এ ধরনের নার্সারি মাধ্যমে স্থানীয় পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমি পালন করে দেশের উন্নয়নেও ভূমিকা রেখে নারীদের স্বাবলম্বী হওয়া সম্ভব। তিনি এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে স্থানীয় নারীও এ ধরনের উদ্যোগ গ্রহণ করার আহবান জানান।

নার্সারিতে আসা নারী সমাজ সেবী শাহনাজ বেগম এ ধরনের আধুনিক মানের নার্সারি খাগড়াছড়িতে প্রথম জানিয়ে প্রকৃতি, পরিবেশ ও প্রাণী বৈচিত্র বাঁচানোর পাশাপাশি নিজেদের স্বাবলম্বী করতে এ উদ্যোগের প্রশংসা করেন।

নারী উদ্যোক্তার মিসেস পান্না চাকমা নিজের দীর্ঘ দিনের চিন্তা-চেতনা ও তার স্বামী অনুপ্রেরণায় এ নার্সারি প্রতিষ্ঠা করেছেন তিনি। সে সাথে প্রকৃতি ও পরিবেশ রক্ষায় তিনি এ উদ্যোগ নেন বলে জানান। তিনি জানান, এখানে ফুল, ফলজ, বনজ এবং ওষুধি গাছের চারা পাওয়া যাবে এবং অপেক্ষাকৃত কম মূল্যে বিভিন্ন প্রজাতির চারা গাছ ছাড়াও অনেক দুর্লভ গাছও পাওয়া যাবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.