খাগড়াছড়ি, , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

কাপ্তাই ইউনিয়ন এলাকা থেকে এক প্রতিবন্ধী কিশোরী উদ্ধার

প্রকাশ: ২০২০-০৯-০৯ ১৮:২৫:৩৪ || আপডেট: ২০২০-০৯-০৯ ১৮:২৫:৩৬

মাহফুজ আলম, কাপ্তাই: রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলার ৪নং-কাপ্তাই ইউনিয়ন এলাকা থেকেএক-কিশোরীকে উদ্ধার করেছে স্থানীয়রা। উদ্ধার হওয়া কিশোরীর নাম শাহানা আক্তার (১৫) বলে জান যা। তার সাথে আলাপ কালে সে রহস্যজনক আচরণ করলে স্থানীয় প্রশাসন তাকে উদ্ধার করে সেফ হোমে প্রেরণের নির্দেশ দেয়।

৮ই সেপ্টেম্বর মঙ্গলবার সন্ধ্যা আনুমানিক ৭ টার সময় কাপ্তাই নতুন বাজার এলাকা থেকে তাকে উদ্ধার করা হয়। শাহানা আক্তার চট্টগ্রাম নগরীর ২ নম্বর গেইট এলাকার মৎস্য ব্যবসায়ী জয়নাল আবেদীনের মেয়ে বলে প্রাথমিক ভাবে জানা যায়।  

কাপ্তাই ইউপির-দফাদার জাকির জানান, কাপ্তাইয়ের নতুন বাজার, কাপ্তাই উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্থানে রহস্যজনক আচরণ করায় কিশোরী শাহানা আক্তারের সঙ্গে কথা বলে তাকে অপরিণত বুদ্ধিসম্পন্ন মনে হলে স্থানীয়রা তাকে কাপ্তাই ইউনিয়নে নিয়ে আসে। পরে আমিসহ স্থানীয়রা তাকে কাপ্তাই থানা পুলিশের কাছে হস্তান্তর করি।

কাপ্তাই থানা অফিসার ইনচার্জ (ওসি) নাছির উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, শাহানা নামের ওই কিশোরীকে স্থানীয়রা উদ্ধার করে থানায় আনলে পরে তাকে উপজেলা প্রশাসনের নিকট পাঠানো হয়।

উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মঈনুল হোসেন চৌধুরী জানান, চট্টগ্রাম থেকে বাসযোগে কাপ্তাইয়ে আসা কিশোরী শাহানা আক্তারের আচরণ অপরিণত বুদ্ধিসম্পন্ন মনে হলে স্থানীয়রা প্রশাসনকে জানায়। কাপ্তাই থানা পুলিশ শাহানাকে উপজেলা প্রশাসনের কার্যালয়ে আনলে তার আচরণের সিংহভাগই অস্বাভাবিক পরিলক্ষিত হয়। পরে সমাজসেবা অধিদপ্তরের তত্ত্বাবধানে শাহানাকে সেফ হোমে প্রেরণের নির্দেশ দেয়া হয়।

উদ্ধার হওয়া কিশোরী জানায়, সে চট্টগ্রাম নগরীর ২ নম্বর গেইট এলাকার মৎস্য ব্যবসায়ী জয়নাল আবেদীন ও মোছাম্মৎ ফাতেমা বেগমের মেয়ে শাহানা। তার ভাই একই এলাকার মৎস্য ব্যবসায়ী মো. সুমন। তার বোনের নাম সানু।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কাপ্তাই উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হাসান  জানান, পূর্ণাঙ্গ ঠিকানা বলতে না পারায় উদ্ধার হওয়া কিশোরীকে সমাজসেবা অধিদপ্তরের তত্ত্বাবধানে সেফ হোমে প্রেরণের নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন। তার আচরণের অনেকটাই অস্বাভাবিক পরিলক্ষিত হয়। তবে এ প্রসঙ্গে ডাক্তারই ভালো বলতে পারবে। ৯ সেপ্টেম্বর-বুধবার সকালে উদ্ধারকৃত কিশোরীকে চট্টগ্রামের হাটহাজরীর ফরহাদাবাদের শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্রতে  পাঠানোর ব্যাবস্হা  করা হয়েছে। তবে এখন পর্যন্ত উদ্ধার হওয়া কিশোরীর স্বজনদের সঙ্গে নানাভাবে যোগাযোগের চেস্টা করেও কোন কিছু জানা  সম্ভব হয়নি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.