খাগড়াছড়ি, , বুধবার, ১৫ জুলাই ২০২০

আসামীরা জড়িত নাই মর্মে আদালতে চূড়ান্ত রিপোর্ট পেশ করল পিবিআই

প্রকাশ: ২০২০-০২-২৪ ২২:৪৬:১০ || আপডেট: ২০২০-০২-২৪ ২২:৪৬:১৩

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা: বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে আলোচিত খোকন নাথ হত্যা মামলায় অন্যাতম আসামী ধন বিকাশ চাকমা প্রকাশ উমং চাকমা প্রকাশ বড় বাবু সহ আরো দুই আসামী ঘটনায় জড়িত নাই মর্মে চুড়ান্ত রিপোর্ট আদালতে পেশ করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পিবিআই এর পক্ষে কক্সবাজার জেলার পুলিশ পরিদর্শক (নিঃ) নাজমুল হক ১৪ জানুয়ারী ২০২০ইং লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই রিপোর্ট পেশ করেন।

মামলার বাদী ও নিহত খোকন নাথের স্ত্রী শেফালী রাণী নাথ বলেন, সোমবার (২৪ ফেব্রুয়ারী) মামলার নিয়মিত শুনানীর তারিখে পিবিআই এর মনগড়া, কাল্পনিক চুড়ান্ত রিপোর্টের বিরুদ্ধে আমি আদালতে নারাজী দিয়েছি। আদালত মামলাটি পুনঃ তদন্তের জন্য সিআইডি’কে দায়িত্ব দেন। তদন্তের নামে পিবিআই দুই বছর সময় নষ্ট করেছে এবং তাদের এমন রিপোর্টে আমি হতাশ।

এদিকে জেএসএস সামরিক শাখার থার্ড ইন কমান্ড ধন বিকাশ চাকমা সহ অন্যান্য আসামীদের জড়িত নেই মর্মে পিবিআই এর দেয়া চুড়ান্ত রিপোর্টের সমালোচনা করেছেন স্থানীয় বাসিন্দা ও সুশীল সমাজের লোকজন। খোকন নাথ হত্যা মামলায় ও তিন পার্বত্য জেলার আতংক জেএসএস সামরিক শাখার থার্ড ইন কমান্ড ধন বিকাশ চাকমা বিষয়ে পিবিআই দেয়া চুড়ান্ত রিপোর্টে তাদের আরো দায়িত্বশীল হওয়ার প্রয়োজন ছিল বলে স্থানীয়রা ও নিহতের পরিবার মনে করেন।

মামলার নিয়মিত শুনানীর তারিখ ২৪ ফেব্রুয়ারী ২০২০ইং সোমবার আদালতে ধন বিকাশ চাকমাকে উপস্থিত করার কথা থাকলেও সংঘত কারণে তাকে আদালতে উপস্থিত করা যায়নি বলে জানান, লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সিএসআই মোখলেছুর রহমান। তিনি আরো বলেন, মহামান্য রাষ্ট্রপতির চট্টগ্রামের সাতকানিয়া সফরের কারণে মামলার হাজিরা তারিখে আসামীকে আদালতে আনা সম্ভব হয়নি।

মামলার বাদী পক্ষের আইনজীবি মো. ইব্রাহীম বলেন, মামলার বাদী শেফালী রাণী নাথ পিবিআই রিপোর্টের বিরুদ্ধে নারাজী দিলে আদালত তার প্রেক্ষিতে মামলাটি পুনঃতদন্ত করতে সিআইডিকে দায়িত্ব দেন। এদিকে ধন বিকাশ চাকমাকে হাইকোর্ট দেয়া জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আদালত তার জামিন বাতিল করেছেন।

প্রসঙ্গত, গত ১৫ জুলাই ২০১৬ইং শুক্রবার লামা উপজেলার সরই ইউনিয়নের কেয়াজুপাড়া বাজারের আবুল কালামের মুদি দোকানের কর্মচারী খোকন নাথকে দোকানের বাকি টাকা আদায় করে ফেরার পথে সরই লুলাইং এলাকার মেরাইত্তা ঝিরি নামক স্থানে দুর্বৃত্তরা কুপিয়ে ও পিঠিয়ে হত্যা করে টাকা ছিনিয়ে নেয়। এই বিষয়ে নিহতের স্ত্রী শেফালী রাণী নাথ গত ১৬ জুলাই ২০১৬ইং লামা থানায় মামলা নং ০৮/১৬ ও লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের জি.আর মামলা নং- ৬৩/১৬, ধারা: ৩০২/৩৪ দ:বি: দায়ের করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.