খাগড়াছড়ি, , বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

অপরাধের তথ্য পাঠাতে ‘পুলিশ হেল্প লাইন’ অ্যাপস চালু

প্রকাশ: ২০১৬-১০-১৩ ১৬:১২:২৫ || আপডেট: ২০১৬-১০-১৩ ১৬:২০:৫৮

%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%b6নিজস্ব প্রতিবেদক : অপরাধ ও অপরাধী সম্পর্কে যে কোনো তথ্য সরাসরি সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে পাঠানোর জন্য ‘বিডি পুলিশ হেল্প লাইন’ (BD Police Help Line) নামে একটি অ্যাপস চালু হয়েছে। এতে যে কোন ঘটনা সম্পর্কে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দ্রুত তথ্য পাবেন এবং সেবা দিতে পারবেন।

রাজধানীর পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক অ্যাপসটির উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণকে দ্রুত পুলিশি সেবা প্রদানের লক্ষ্যে এই অ্যাপসটি চালু করা হয়েছে। তথ্য প্রদানকারী ঘটনার সাথে সম্পর্কিত যে কোন ছবি, ভিডিও এবং রেকর্ড পাঠাতে পারবেন। বার্তাটি স্বয়ংক্রিয়ভাবে একই সাথে জেলার ক্ষেত্রে সার্কেল এএসপি, পুলিশ সুপার, রেঞ্জ পুলিশ, ডিআইজি ও মেট্রোপলিটন পুলিশের ক্ষেত্রে এসি, ডিসি, পুলিশ কমিশনার এবং উভয় ক্ষেত্রে পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকায় গৃহীত হবে।

শহীদুল হক বলেন, অ্যাপসটি মাধ্যমে তদারককারী কর্মকর্তা তথ্য প্রদানকারীর তথ্যের ওপর নেওয়া ব্যবস্থা সরাসরি মনিটরিং এবং এ সংক্রান্ত প্রযোজনীয় দিকনির্দেশনা প্রদান করতে পারবেন। এ বিষয়ে জেলার এসপি ও মেট্রোপলিটন পুলিশের ডিসি গৃহীত ব্যবস্থার নিয়মিত মনিটরিং করবেন। অ্যাপসটি ‘Google play store’ এ পাওয়া যাবে। খুব শীঘ্রই ‘Apple app store’ -এ পাওয়া যাবে। যে কোনো অ্যানড্রয়েট মোবাইল ফোন অথবা আইফোন ব্যবহারকারীরা এ অ্যাপসটি ডাউনলোড করে রেজিস্টার্ড অথবা অ্যানড্রোয়েট ইউজার হিসেবে ব্যবহার করতে পারবেন।

আইজিপি বলেন, এটি জনগণ ও পুলিশের মধ্যে আন্তঃযোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করবে। প্রয়োজনে পুলিশ তথ্য প্রদানকারীর সঙ্গে যোগাযোগের জন্য বিস্তারিত তথ্য চাইতে পারবে। তথ্য প্রদানকারী তার অভিযোগের ওপর নেওয়া পদক্ষেপ দেখতেও পারবেন এবং একই সঙ্গে নেওয়া পদক্ষেপ পুলিশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও দেখতে পারবেন। এতে পুলিশের সেবা প্রদান ও কাজের গতি বাড়বে।

অনুষ্ঠানে পুলিশের অতিরিক্ত আইজিপি (অ্যাডমিন) মো. মোখলেছুর রহমান, ফাতেমা বেগম, মো. মঈনুর রহমান চৌধুরী, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত ডিআইজি (আইসিটি) ব্যারিস্টার হারুন অর রশিদসহ পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্বের সংবাদ

March 2019
M T W T F S S
« Feb    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

এই সপ্তাহের আলোকিত পাহাড় প্রথম পাতা

এই সপ্তাহের আলোকিত পাহাড় শেষ পাতা

বিজ্ঞাপন